গায়ত্রী ও প্রাণায়ামে Corona থেকে আরোগ্য? AIIMS-য়ে চলছে গবেষণা

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চে নথিভুক্ত হয়েছে এই গবেষণা।

Updated By: Mar 21, 2021, 12:11 PM IST
গায়ত্রী ও প্রাণায়ামে Corona থেকে আরোগ্য? AIIMS-য়ে চলছে গবেষণা

নিজস্ব প্রতিবেদন: গোমূত্র নিয়ে ভাবনা ছিলই। করোনা নিরাময়ের সূত্রে এবার ভাবা হচ্ছে গায়ত্রী মন্ত্র ও প্রাণায়ামের কথাও।

মানুষের কৌতূহলের অন্ত নেই, সেই কৌতূহল নিরসনের স্বার্থে বিজ্ঞানীদের গবেষণারও অন্ত নেই। ছুটকো গবেষণা নয়। রীতিমতো সরকারি তত্ত্বাবধানে সরকারি খরচে প্রখ্যাত প্রতিষ্ঠানে গবেষণা। এই গবেষণা করোনার (coronavirus) চিকিৎসা নিয়ে। দেখা হচ্ছে, প্রথাগত ভাবে করোনার চিকিৎসা যাঁদের করা হয়, তাঁদের পাশাপাশি যেসব আক্রান্ত প্রাণায়াম বা গায়ত্রী জপ করবেন তাঁরা দ্রুত আরোগ্য লাভ করেন কিনা!

আরও পড়ুন: করোনা সংক্রমণ বৃদ্ধি ভোটমুখী বাংলাতেও, দেশে ২৪ ঘণ্টায় ৩৬ হাজার

এটি একটি 'ক্লিনিক্যাল ট্রায়াল'। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর (ICMR)-এ নথিভুক্তও হয়েছে এই গবেষণা। হৃষীকেশের (Rishikesh) All India Institute of Medical Science-য়ে এই সংক্রান্ত গবেষণাটি হচ্ছে।

গবেষণার জন্য কুড়িজন কোভিড রোগীকে বেছে নেওয়া হয়েছে এমস হৃষীকেশে। এই কুড়িজনকে দশ জনের দু'টি দলে ভাগ করা হয়েছে। একটি দলের চিকিৎসা চলবে একেবারে প্রথাগত পদ্ধতিতে। অন্য দলটিরও প্রথাগত চিকিৎসা চলবে, তবে সেই চিকিৎসার পাশাপাশি তাঁদের সকাল-সন্ধে গায়ত্রী মন্ত্রও জপ করানো হবে, সঙ্গে থাকবে এক ঘণ্টার প্রাণায়াম সেশন। ১৪ দিন ধরে এটা চলবে। দু'টি দলকেই পর্যবেক্ষণ করবেন চিকিৎসকেরা। পরে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে দেখা হবে, গায়ত্রী উচ্চারণ ও প্রাণায়াম অভ্যেস করা (chanting Gayatri Mantra and doing Pranayama) রোগীর দলটি অন্য দলটির চেয়ে নিরাময়ের ক্ষেত্রে কোনও বিশেষ উপকার পেয়েছেন কিনা।

আরও পড়ুন: খোদ মুখ্য়মন্ত্রীর বাড়িতে করোনার থাবা, আক্রান্ত Aaditya Thackeray

.