সংকট থেকে বাঁচতে বেচে দেওয়া উচিত রুগ্ন ব্যাঙ্কগুলিকে, দাওয়াই নোবেলজয়ী অভিজিতের

মোদী জমানায় রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্কগুলির অবস্থা খারাপ হয়েছে এ কথা মানতে রাজি নন অর্থনীতিবিদ অভিজিত্ বন্দ্যোপাধ্যায়। অনেক আগে থেকেই এই সমস্যা তৈরি হয়

Updated By: Oct 16, 2019, 07:43 PM IST
সংকট থেকে বাঁচতে বেচে দেওয়া উচিত রুগ্ন ব্যাঙ্কগুলিকে, দাওয়াই নোবেলজয়ী অভিজিতের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির বর্তমান অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিত্ বন্দ্যোপাধ্যায়। শুধুই উদ্বেগ নয় আশু সমাধানও দিলেন তিনি। তাঁর কথায়, অলাভজনক, রুগ্ন ব্যাঙ্কগুলি বেচে দেওয়া জরুরি। ব্যাঙ্ক ব্যবস্থাকে চাঙ্গা করতে ওই অর্থ কাজে লাগানো যেতে পারে।

সম্প্রতিই রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্কগুলির অবস্থা খারাপ হয়েছে এ কথা মানতে রাজি নন অর্থনীতিবিদ অভিজিত্ বন্দ্যোপাধ্যায়। অনেক আগে থেকেই এই সমস্যা তৈরি হয়। রিজার্ভ ব্যাঙ্কের ‘নজরদারি’ ঠিক মতো না হওয়ায় এই সমস্যা আরও গভীর হয়েছে। সম্প্রতি পঞ্জাব মহারাষ্ট্র সমবায় ব্যাঙ্ক কেলেঙ্কারি ঘটনা উল্লেখ করে বলেন, এমন অনেক ব্যাঙ্কের অবস্থা আরও সঙ্কটজনক। বর্তমান পরিস্থিতি হিমশৈল্যের মতো। এর সমস্যা আরও গভীর বলে উদ্বেগ প্রকাশ করেন অভিজিত্ বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন- বাঙালির নোবেল জয়! অর্থনীতিতে নোবেল পেলেন অভিজিত্ বন্দ্যোপাধ্যায়

সম্প্রতি তথ্যের অধিকার আইন জানা গিয়েছে দেশের বৃহত্তম রাষ্টায়ত্ত ব্যাঙ্ক এসবিআই ৭৬,৬০০ কোটি টাকার অনাদায়ী ঋণ হিসাবের খাতা থেকে মুছে ফেলেছে। ওই তালিকায় মোট ২২০ জন ঋণখেলাপি রয়েছেন, যাঁদের মধ্যে অনেকেই ১০০ কোটি টাকা বা তার বেশি ঋণ নিয়েছিলেন। অভিজিত্ বন্দ্যোপাধ্যায়ের কথায়, গ্রাহকদের দোষ দিয়ে লাভ নেই। এটা জাস্ট হিমশৈল্যের মতো। রিজার্ভ ব্যাঙ্কও সতর্ক করেনি ওই সব ব্যাঙ্কগুলিকে। তাঁর যুক্তি, রুগ্ন ব্যাঙ্কগুলিকে বেসরকারিকরণ করে সেই অর্থে অন্যান্য ব্যাঙ্কগুলিকে বাঁচানো প্রয়োজন।