এআইপিএমটি: একদিন হিজাব না পরলে উবে যাবে না ধর্মবিশ্বাস, পড়ুয়াদের জানাল সুপ্রিমকোর্ট

বহু বিতর্কিত অল ইন্ডিয়া প্রিমেডিক্যাল টেস্ট আর আরও একবার সংগঠিত হচ্ছে আজ। এবারে আগে থেকেই কড়াকড়ি নিরাপত্তা বেষ্টনীতে পরীক্ষাকেন্দ্র গুলি ঘিরে ফেলা হয়েছে। তার সঙ্গেই পরীক্ষার্থীদের জন্যও কড়া করা হয়েছে বিধিনিষেধ। আরও বহু বিধিনিষেধের মধ্যেই পরীক্ষাকেন্দ্রে হিজাব নিষিদ্ধ করল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের মতে ''মাত্র একদিন হিজাব না পরলে, কারোর ধর্মবিশ্বাস অদৃশ্য হয়ে যেতে পারে না।''

Updated By: Jul 25, 2015, 10:38 AM IST
এআইপিএমটি: একদিন হিজাব না পরলে উবে যাবে না ধর্মবিশ্বাস, পড়ুয়াদের জানাল সুপ্রিমকোর্ট

ওয়েব ডেস্ক: বহু বিতর্কিত অল ইন্ডিয়া প্রিমেডিক্যাল টেস্ট আর আরও একবার সংগঠিত হচ্ছে আজ। এবারে আগে থেকেই কড়াকড়ি নিরাপত্তা বেষ্টনীতে পরীক্ষাকেন্দ্র গুলি ঘিরে ফেলা হয়েছে। তার সঙ্গেই পরীক্ষার্থীদের জন্যও কড়া করা হয়েছে বিধিনিষেধ। আরও বহু বিধিনিষেধের মধ্যেই পরীক্ষাকেন্দ্রে হিজাব নিষিদ্ধ করল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের মতে ''মাত্র একদিন হিজাব না পরলে, কারোর ধর্মবিশ্বাস অদৃশ্য হয়ে যেতে পারে না।''

এআইপিএমটি-র দিনে যাতে হিজাব পড়তে পারার অনুমতি চেয়ে শীর্ষ আদালতে আবেদন জানিয়েছিল স্টুডেন্টস ইসলামিক অর্গানাইজেশন (এসআইও)। শুক্রবার এই আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এইচএল দাত্তির নেতৃত্বাধীন বেঞ্চ।

''যেদিন তোমাকে একটি পরীক্ষায় বসতে হবে, শুধু মাত্র সেই দিনের জন্য তোমাকে এটি (হিজাব) পরতে বারন করা হচ্ছে। পরীক্ষা দিতে এসে একদিনের জন্য স্কার্ফ না পরলে তোমার বিশ্বাস উবে যাবে না।'' মন্তব্য বেঞ্চের। শীর্ষ আদালতের মতে এটি অত্যন্ত ছোট একটি বিষয়।

প্রশ্নোপত্র ফাঁস হয়ে যাওয়ার জেরে ২০১৫ সালের এইপিএমটি পরীক্ষা বাতিল করা হয়েছিল সুপ্রিম কোর্টের নির্দেশে। শীর্ষ আদালত সিবিএসই-কে আগামী ৩ মে-এর মধ্যে আর এক বার পরীক্ষা নিয়ে ফলাফল প্রকাশের নির্দেশ দিয়েছিল।

এই বারের পরীক্ষায় আরও একবার যাতে কোনও রকম গণ্ডগোলের কবলে পরতে না হয় তাই আগে থেকেই কিছু নিষেধাজ্ঞা জারি করেছিল সিবিএসসি। এই নিষেধাজ্ঞা অনুযায়ী পরীক্ষাকেন্দ্র নিষিদ্ধ বেল্ট, টুপি, স্কার্ফও। হালকা হাফস্লিভ জামা ও পা খোলা জুতো পরতে হবে পরীক্ষার্থীদের।

 

.