ভারতে বিষাক্ত বায়ু ব্যাপক হারে কমিয়ে দিচ্ছে শস্য উৎপাদন

ভারতে বায়ু দূষণের ফলে সাঙ্ঘাতিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে শস্য উৎপাদন। কার্বণজাত পদার্থ ও সৌরালোক জাত ওজোনের অতিরিক্ত উপস্থিতি ব্যাপক হারে দূষিত করছে বাতাস। এই দূষিত বাতাস কমিয়ে দিচ্ছে শস্য উৎপাদনের হার।

Updated By: Nov 4, 2014, 04:50 PM IST
ভারতে বিষাক্ত বায়ু ব্যাপক হারে কমিয়ে দিচ্ছে শস্য উৎপাদন

ওয়েব ডেস্ক: ভারতে বায়ু দূষণের ফলে সাঙ্ঘাতিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে শস্য উৎপাদন। কার্বণজাত পদার্থ ও সৌরালোক জাত ওজোনের অতিরিক্ত উপস্থিতি ব্যাপক হারে দূষিত করছে বাতাস। এই দূষিত বাতাস কমিয়ে দিচ্ছে শস্য উৎপাদনের হার।

একটি স্ট্যাটিসটিকাল মডেলের মাধ্যমে বিজ্ঞানীরা দেখিয়েছেন কীভাবে বায়ু দূষণের ফলে একটি ঘন বসতি পূর্ণ অঞ্চলে গম উৎপাদন ৪ বছরের মধ্যে ৫০% হ্রাস পেয়েছে।

''এই পরিসংখ্যন আশঙ্কাজনক'', মন্তব্য করেছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং এই গবেষণার অন্যতম প্রধান জেনিফার বারনে।

বায়ু দূষণ কিভাবে অর্থনীতির উপর খারাপ প্রভাব বিস্তার করছে সেই নিয়ে আলোচনার সময় কৃষি ক্ষেত্রের কথা ভুলেই যায় সরকার। বারনে জানিয়েছেন ''আমরা আশা করব আমাদের গবেষণার পর ভারত বায়ু দূষণ প্রতিরোধে আরও স্বচেষ্ট হবে।''

ন্যাশানল অ্যাকাডেমি অফ সায়েন্সের পক্ষ থেকে সম্প্রতি "Recent climate and air pollution impacts on Indian agriculture" নামে একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে। এই গবেষণায় দেখানো হয়েছে বায়ুতে দূষণের মাত্রা কম হলে ভারতে আসলে গম উৎপাদন কতটা বেশি হতে পারত।

নয়া প্রযুক্তি ও ম্যানেজমেন্ট কৌশলের কোপে ভারতে খাদ্য উৎপাদন দিন দিন হ্রাস পাচ্ছে।

শস্য উৎপাদন, বাতাসে দূষিত কণার নির্গমন, ও তাদের অধঃক্ষেপণের ডেটার উপর ভিত্তি করে বিজ্ঞানীরা তাদের সিদ্ধান্তে পৌঁছেছেন।

''এই সমস্যাগুলির সমাধানের প্রয়োজনীয় প্রযুক্তি রয়েছে।'' মন্তব্য করেছেন বারনে। তাঁর মতে যান বাহনে ডিজেল ব্যবহারের সময় উন্নত মানের ফিল্টার ব্যবহার করার কথা তিনি বলেছেন। তিনি ভারতীয় সরকারকে আবেদন জানিয়েছেন যাতে গ্রামীণ বাসিন্দারা রান্নার সময় পরিচ্ছন্ন জ্বালানি ব্যবহার করে সেই দিকে নজর দিতে।

 

 

 

.