JNU-র উপাচার্যের অপসারণ দাবি ঐশীর, মানবসম্পদ উন্নয়নমন্ত্রকে চিঠি মা-বাবার

বেলা দেড়টা পর্যন্ত JNU-র পড়ুয়া ও অধ্যাপকদের জন্য অপেক্ষা করার জন্য মিছিল শুরু হয়। মাঝপথে বাসে এসে মিছিলে যোগ দেন ঐশী ঘোষ-সহ বাকিরা।

Updated By: Jan 10, 2020, 12:01 AM IST
JNU-র উপাচার্যের অপসারণ দাবি ঐশীর, মানবসম্পদ উন্নয়নমন্ত্রকে চিঠি মা-বাবার

নিজস্ব প্রতিবেদন: উপাচার্যকে সরাতে হবে। নিরপেক্ষ কোনও কমিটিকে দিয়ে হামলার তদন্ত করতে হবে। এমনই দাবিতে পথে নামল JNU। মান্ডি হাউজ থেকে শাস্ত্রী ভবন পর্যন্ত মিছিল করলেন পড়ুয়ারা। ছাত্রছাত্রীদের সঙ্গে পায়ে পা মেলালেন প্রকাশ কারাট-সীতারাম ইয়েচুরিরা।

রাতের অন্ধকারে JNU ক্যাম্পাসে মুখোশধারীদের হামলা। প্রতিবাদে গর্জে উঠেছে দেশের ছাত্র সমাজ। রাস্তায় নেমেছে কলকাতা-বেঙ্গালুরু-মুম্বই-চেন্নাই। এবার পথে নামল JNU-র পড়ুয়ারা।   উপাচার্যের পক্ষপাতদুষ্ট। তাঁরই প্রশয়ে হামলা চালিয়েছে মুখোশধারীরা। তাই পদত্যাগ করতে হবে উপাচার্যকে। জোরালো দাবিকে সামনে রেখে পথে  পথে নামলেন JNU-পড়ুয়ারা। মিছিলের শুরুতেই বিপত্তি।

বেলা দেড়টা পর্যন্ত JNU-র পড়ুয়া ও অধ্যাপকদের জন্য অপেক্ষা করার জন্য মিছিল শুরু হয়। মাঝপথে বাসে এসে মিছিলে যোগ দেন ঐশী ঘোষ-সহ বাকিরা। ঐশী স্পষ্ট জানিয়ে দেন, উপাচার্যের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটির ওপর তাঁর আস্থা নেই। ঐশী ঘোষ বলেন,''উপাচার্যের তদন্ত কমিটির উপরে আমরা ভরসা রাখতে পারছি না। ভিসি ও প্রোক্টরকে সরানো হোক। যে হোয়াটসগ্রুপে হামলার ছক কষা হয়েছিল, তাতে ছিলেন প্রোক্টরও। তিনি কীভাবে সুবিচার দেবেন? আমার অভিযোগ এখনও এফআইআর হিসেবে গৃহীত হয়নি।''  মানবসম্পদ উন্নয়নমন্ত্রকে উপাচার্যকে সরানোর দাবিতে চিঠি দিয়েছেন ঐশীর মা-বাবা। 

ছাত্রদের সঙ্গে মিছিলে পা মেলান সীতারাম ইয়েচুরি, প্রকাশ ও বৃন্দা কারাট, ডি রাজা,  শরদ যাদব। JNU পড়ুয়াদের সুরে সুর মিলিয়ে উপাচার্যর পদত্যাগ দাবি করেন বাম নেতারাও। প্রতিবাদ মিছিল পায়ে পায়ে পৌছয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের সামনে। উপস্থিত ছিলেন জেএনইউয়ের প্রাক্তন ছাত্র নেতা কানাইয়া কুমার। আগে থেকেই সেখানে কড়া নিরাপত্তা বলয়ের ঘিরে ফেলা হয়। মন্ত্রকের সামনে মিছিল আটকে দেওয়া হয়। আটজনকে ভিতরে যাওয়ার অনুমতি দেওয়া হয়। ঐশী ঘোষের নেতৃত্বে JNU -র প্রতিনিধিরা ভিতরে গিয়ে ডেপুটেশন জমা দিয়ে আসেন। কিন্তু সেখান থেকে বেরিয়েই ঐশী ঘোষ ঘোষণা করেন তাঁরা মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের সঙ্গে বৈঠকে সন্তুষ্ট নন, যাবেন রাষ্ট্রপতি ভবন। পুলিস  পড়ুয়াদের এই আচমকা সিদ্ধান্তের জন্য প্রস্তুত ছিল না। পুলিস শাস্ত্রি ভবনের সামনে পড়ুয়াদের মিছিল আটকানোর চেষ্টা করেন। কিন্তু পড়ুয়ারা ছোট ছোট মিছিলে এগোতে থাকে রাষ্ট্রপতি ভবনের দিকে। পুলিস লাঠি উচিয়ে পড়ুয়াদের আটকায়।

আরও পড়ুন- শিক্ষাঙ্গন রাজনৈতিক দলের প্রভাবমুক্ত হওয়া উচিত, বিশ্বভারতীতে আটকে মত স্বপনের

.