ভবিষ্যতের ভোটে ভিভিপ্যাটেই ভরসা নির্বাচন কমিশনের

আসছে নতুন প্রযুক্তির ইভিএম (উলেক্ট্রনিক বোটিং মেশিন)। এবার আপনার পছন্দের প্রার্থীকে ভোট দেওয়ার পরই মেশিন থেকে বেড়িয়ে আসবে একটা 'প্রিন্ট আউট', এতেই ছাপার হরফে থাকবে আপনার ভোটের প্রমাণ। এই বিশেষ প্রযুক্তির যন্ত্রটির নাম- ভোটার-ভেরিফায়েড পেপার অডিট ট্রেল (ভিভিপিএটি) মেশিন। আসন্ন হিমাচল প্রদেশ বিধানসভা ভোট থেকে ভবিষ্যতের সব নির্বাচনে এই যন্ত্রের মাধ্যমেই জনতা গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবে বলে জানিয়েছেন দেশের মুখ্য নির্বাচন আধিকারিক নাসিম জৈদি। জৈদি আরও জানিয়েছেন যে, ভারতই প্রথম দেশ যেখানে এই আধুনিক যন্ত্রের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।

Updated By: May 1, 2017, 02:48 PM IST
ভবিষ্যতের ভোটে ভিভিপ্যাটেই ভরসা নির্বাচন কমিশনের

ওয়েব ডেস্ক: আসছে নতুন প্রযুক্তির ইভিএম (উলেক্ট্রনিক বোটিং মেশিন)। এবার আপনার পছন্দের প্রার্থীকে ভোট দেওয়ার পরই মেশিন থেকে বেড়িয়ে আসবে একটা 'প্রিন্ট আউট', এতেই ছাপার হরফে থাকবে আপনার ভোটের প্রমাণ। এই বিশেষ প্রযুক্তির যন্ত্রটির নাম- ভোটার-ভেরিফায়েড পেপার অডিট ট্রেল (ভিভিপিএটি) মেশিন। আসন্ন হিমাচল প্রদেশ বিধানসভা ভোট থেকে ভবিষ্যতের সব নির্বাচনে এই যন্ত্রের মাধ্যমেই জনতা গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবে বলে জানিয়েছেন দেশের মুখ্য নির্বাচন আধিকারিক নাসিম জৈদি। জৈদি আরও জানিয়েছেন যে, ভারতই প্রথম দেশ যেখানে এই আধুনিক যন্ত্রের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।

উল্লেখ্য, সাম্প্রতিক অতীতে উত্তরপ্রদেশ বিধানসভা ভোটে বিজেপি বিপুলভাবে জয়ী হলে, বহুজন সমাজবাদী পার্টির নেত্রী মায়াবতী 'ইভিএম জালিয়াতি'র অভিযোগ তোলেন। 'বহেনজি'র তোলা সেই অভিযোগে পরবর্তীকালে সায় দেন খোদ অখিলেশ সিং যাদবও। এমনকি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উত্তরপ্রদেশে 'ইভিএম জালিয়াতি'র তত্ত্বকেই মান্যতা দেন। অন্যদিকে, পঞ্জাব বিধানসভা নির্বাচনে কংগ্রেসের কাছে হেরে গিয়ে আবার আম আদমি পার্টি কংগ্রেসের বিরুদ্ধে 'ইভিএম দুর্নীতি' অভিযোগ তোলেন। একেবারে নিকট অতীতে দিল্লি পুর নির্বাচনে গেরুয়া ঝড়ে কার্যত পর্যুদস্ত হওয়ার পরও আপের মুখে উঠে এসেছে 'ইভিএম জালিয়াতি'র অভিযোগ। যদিও গতকালই ট্যুইট করে সেই অভিযোগ খারিজ করে 'আত্ম সমীক্ষা করে ভুল শুধরানোর' কথা বলেছেন আপ সুপ্রিমো অরবিন্দ কেজরীওয়াল। তবে সে যাই হোক অতীতে বহুবারই দলমত নির্বিশেষে প্রায় সব রাজনৈতিক দলের মুখেই উঠে এসেছে 'ইভিএম জালিয়াতি'র অভিযোগ। কিন্তু নির্বাচন কমিশন বারংবার জানিয়েছে যে এই অভিযোগ ভিত্তিহীন। কিন্তু তবুও উন্নততর প্রযুক্তির ব্যবহারের মধ্যে দিয়ে রাজনৈতিক দলগুলির সন্দেহ মোচনের জন্যই এবং 'অধিকতর স্বচ্ছতা' নিয়ে আসতে ভিভিপিএটির ব্যবস্থা করা হচ্ছে বলে অনুমান ওয়াকিবহাল মহলের।

আরও পড়ুন- দলীয় নিয়ম মেনে তৃতীয় বারের জন্য রাজ্যসভায় যাবেন না জানিয়েও তাত্‍পর্যপূর্ণ মন্তব্য ইয়েচুরির

.