কালো টাকার বিদেশি আকাউন্টের তথ্য প্রকাশ করা যাবে না, সুপ্রিমকোর্টকে জানাল কেন্দ্র

কালো টাকা উদ্ধারের প্রশ্নে কংগ্রেসের সুরেই সুর মেলালো বিজেপি। বিদেশের ব্যাঙ্কে ভারতীয়দের অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য প্রকাশ করা যাবে না বলে সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র।

Updated By: Oct 17, 2014, 09:30 PM IST
কালো টাকার বিদেশি আকাউন্টের তথ্য প্রকাশ করা যাবে না, সুপ্রিমকোর্টকে জানাল কেন্দ্র

ব্যুরো: কালো টাকা উদ্ধারের প্রশ্নে কংগ্রেসের সুরেই সুর মেলালো বিজেপি। বিদেশের ব্যাঙ্কে ভারতীয়দের অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য প্রকাশ করা যাবে না বলে সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র।

শীর্ষ আদালতে অ্যাটর্নি জেনারেল এ কথা বলার পরই বিজেপির বিরুদ্ধে ভণ্ডামির অভিযোগ তুলেছে কংগ্রেস। কালো টাকার মালিকদের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে চার্জ গঠন হলেই তাঁদের নাম প্রকাশ করা হবে, জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।  ক্ষমতায় এলে বিদেশ থেকে কালো টাকা ফিরিয়ে আনা হবে।
লোকসভা নির্বাচনের প্রচারে এই প্রতিশ্রুতি দিয়েছিলেন নরেন্দ্র মোদী। শুক্রবার, সুপ্রিম কোর্টে কেন্দ্র জানাল, যে সব দেশের সঙ্গে ভারতের  চুক্তি রয়েছে, সেইসব দেশের ব্যাঙ্কে ভারতীয়দের অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য প্রকাশ করা যাবে না। কারণ, তাতে চুক্তির খেলাপ হবে।

কালো টাকা উদ্ধারে আইনজীবী রাম জেঠমালানির আবেদনের ভিত্তিতে কেন্দ্রকে সিট গড়ার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। কালো টাকার মালিকদের সরকার আড়াল করতে চাইছে বলে অভিযোগ করেছেন তিনি।

চুক্তির কারণেই  সুইস ব্যাঙ্কে ভারতীয়দের অ্যাকাউন্টের তথ্য প্রকাশ করা যাবে না। কেন্দ্রীয় অর্থমন্ত্রী থাকাকালীন প্রণব মুখোপাধ্যায়ের এই বক্তব্যের পর ইউপিএ সরকারের কড়া সমালোচনা করেছিল বিজেপি। এ বার, এনডিএ সরকারও একই সুরে কথা বলায় বিজেপির বিরুদ্ধে ভণ্ডামির অভিযোগ করল কংগ্রেস।

সুইস ব্যাঙ্কে ভারতীয়দের অ্যাকাউন্টের একটি তালিকা ইউপিএ সরকারের হাতে আসে। কিন্তু, সেই তালিকা চুরি করা, এই যুক্তিতে ওই তালিকা নিয়ে কোনও মন্তব্য করতে   চায়নি সুইতজারল্যান্ড। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির দাবি, এনডিএ সরকার নিজের উদ্যোগে সুইতজারল্যান্ডকে একটি তালিকা দিয়েছে। তার ভিত্তিতে সে দেশের ব্যাঙ্কে ভারতীয়দের অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য দিতে রাজি হয়েছে বার্ন।

আটাশে অক্টোবর সুপ্রিম কোর্টে কালো টাকা সংক্রান্ত মামলার পরবর্তী শুনানি।

 

.