অসমের পর এবার কি মধ্যপ্রদেশে বন্ধ হচ্ছে মাদ্রাসা! জোর সওয়াল রাজ্যের মন্ত্রীর

ঊষা বলেন, রাষ্ট্রবাদের পথে যা বাধা হয়ে দাঁড়াবে তা দেশের স্বার্থে বন্ধ করা উচিত

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Oct 21, 2020, 02:42 PM IST
অসমের পর এবার কি মধ্যপ্রদেশে বন্ধ হচ্ছে মাদ্রাসা! জোর সওয়াল রাজ্যের মন্ত্রীর
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: নভেম্বর মাসেই অসমে বন্ধ হচ্ছে সরকারি সাহায্যপ্রাপ্ত সব মাদ্রাসা। রাজ্যের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা সাফ জানিয়ে দিয়েছেন, সরকারের টাকায় কোরান শিক্ষা আর চলবে না রাজ্যে।

আরও পড়ুন-তাইওয়ানকে গুরুত্ব দিয়ে চিনকে বার্তা ভারতের

অসমের পর এবার মধ্যপ্রদেশ সরকারও কি সেই একই পথে হাঁটছে! রাজ্যের মন্ত্রী ঊষা ঠাকুরের কথায় মিলল সেরকমই ইঙ্গিত। বুধবার ঊষা বলেন, সবার শিক্ষা পাওয়ার অধিকার রয়েছে। দেশে সব শিশুর একই শিক্ষা ব্যবস্থা হওয়া উচিত। ধর্মনির্ভর শিক্ষা কেন চলবে। লক্ষ্য করে দেখবেন এদেশের সব কট্টরবাদী ও জঙ্গি মাদ্রাসায় পড়ে বড় হয়েছে।  জম্মু ও কাশ্মীরকে দেখুন, জঙ্গিদের কারখানা বানিয়ে রেখেছে। মাদ্রাসা জাতীয়তাবাদ মেনে চলতে পারে না। তাই তাদের বর্তমান মূলধারার শিক্ষা ব্যবস্থার সঙ্গে মিশিয়ে দেওয়া উচিত।

আরও পড়ুন-চ্যালেঞ্জ খাড়া করে দিয়েছে চিন, আগামী সপ্তাহেই ভারতে মার্কিন বিদেশ সচিব পম্পেয়

ইন্দোর এক সাংবাদিক সম্মেলনে কথা বলছিলেন ঊষা ঠাকুর। তাঁকে প্রশ্ন করা হয়, রাজ্যে মাদ্রাসা বন্ধের কথা বলেছেন নাকি রাজ্যের মাদ্রাসাগুলিকে সরকারি সাহায্য বন্ধের কথা বলছেন? ঊষা বলেন, সরকারি সাহায্য বন্ধের কথাই বলছি। কেউ যদি নিজের উদ্যোগে ধর্মশিক্ষা দিতে চায় দিতে পারে। আমাদের সংবিধানে তার ছাড় রয়েছে। সম্প্রতি মাদ্রাসা বন্ধ করার ঘোষণা করে দেখিয়ছে অসম। রাষ্ট্রবাদের পথে যা বাধা হয়ে দাঁড়াবে তা দেশের স্বার্থে বন্ধ করা উচিত।