মোদীর নোট বাতিলের সিদ্ধান্তে অমর্ত্য সেনের প্রতিক্রিয়া

হঠাত্ করে ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করার সিদ্ধান্তকে কড়া ভাষায় নিন্দা করলেন নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন যে এই সিদ্ধান্তের কোনও প্রয়োজনই ছিল না। আর একেবারেই 'হঠাত্' করে এই সিদ্ধান্ত নেওয়ায় সরকার এর 'ক্ষতিকারী প্রভাব' সম্পর্কে নজর দেয়নি। তার ফলেই দেশকে এর ফল ভুগতে হচ্ছে। এর আগে আরেক বশিষ্ট অর্থনীতি বিশেষজ্ঞ তথা বিশ্বব্যাঙ্কের প্রাক্তন প্রধান অর্থনৈতিক উপদেষ্টা কৌশিক বসুও এই সিদ্ধান্তের ফলে মানুষের ভোগান্তির কথা বলেছিলেন।

Updated By: Dec 31, 2016, 08:07 PM IST
মোদীর নোট বাতিলের সিদ্ধান্তে অমর্ত্য সেনের প্রতিক্রিয়া

ওয়েব ডেস্ক: হঠাত্ করে ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করার সিদ্ধান্তকে কড়া ভাষায় নিন্দা করলেন নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন যে এই সিদ্ধান্তের কোনও প্রয়োজনই ছিল না। আর একেবারেই 'হঠাত্' করে এই সিদ্ধান্ত নেওয়ায় সরকার এর 'ক্ষতিকারী প্রভাব' সম্পর্কে নজর দেয়নি। তার ফলেই দেশকে এর ফল ভুগতে হচ্ছে। এর আগে আরেক বশিষ্ট অর্থনীতি বিশেষজ্ঞ তথা বিশ্বব্যাঙ্কের প্রাক্তন প্রধান অর্থনৈতিক উপদেষ্টা কৌশিক বসুও এই সিদ্ধান্তের ফলে মানুষের ভোগান্তির কথা বলেছিলেন।

আরও পড়ুন- চাষীরা বলছেন, নোট বাতিলের কারণে কৃষিক্ষেত্রে জোরালো ধাক্কা লেগেছে

প্রসঙ্গত, গত ৮ই নভেম্বর রাত আটটায় নরেন্দ্র মোদী চলতি ৫০০ ও ১০০০ টাকার নোটকে বাতিল ঘোষণা করেন। পুরানো নোট জমা দেওয়ার সময়সীমা বেঁধে দেওয়া হয় ২০১৬ সালের ৩০ শে ডিসেম্বর পর্যন্ত। সেই সময়কাল ইতিমধ্যেই শেষ হয়েছে। নগদের জন্য দেশ জুড়ে চলেছে তুমুল হাহাকার। এই সময়ের মধ্যে বারংবার ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক তার নিয়ম বদলেছে। আশঙ্কার মধ্যে দিন কাটিয়েছে জনতা। আর এর মধ্যেই, বছরের শেষ দিনে নোবেল জয়ী অর্থনীতিবিদের কাছ থেকে এমন সমালোচনা মূলক প্রতিক্রিয়া আসল।

আরও পড়ুন- নোটকাণ্ডে ফের আক্রমণাত্মক মমতা

.