Andhra Pradesh: জিন্না টাওয়ার কেন্দ্রের নাম পরিবর্তনের দাবি BJP-র, বিরোধিতায় YSRCP

২০১৭ সালে, পাকিস্তান সরকারও জিন্না টাওয়ারকে স্বীকৃতি দিয়েছে এবং একটি অফিসিয়াল টুইট করেছে

Updated By: Dec 31, 2021, 04:56 PM IST
Andhra Pradesh: জিন্না টাওয়ার কেন্দ্রের নাম পরিবর্তনের দাবি BJP-র, বিরোধিতায় YSRCP
জিন্না টাওয়ার সেন্টার । ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার, বিজেপির (BJP) জাতীয় সম্পাদক ওয়াই সত্য কুমার (Y Satya Kumar) অন্ধ্র প্রদেশের (Andhra Pradesh) গুন্টুরে (Guntur) জিন্না টাওয়ার কেন্দ্রের (Jinnah Tower Centre) নাম পরিবর্তনের আহ্বান জানিয়ে একটি টুইট করেন। জিন্না টাওয়ার সেন্টার গুন্টুরের সবচেয়ে বিশিষ্ট ল্যান্ডমার্ক এবং সেটি মহাত্মা গান্ধী রোডে অবস্থিত।

টুইটে বলা হয়েছে, "টাওয়ারটির নামকরণ করা হয়েছে জিন্নার নামে এবং এলাকাটির নাম জিন্না সেন্টার। হাসির বিষয়, এটা পাকিস্তানে নয়, অন্ধ্র প্রদেশের গুন্টুর শহরে। একটি কেন্দ্র যা এখনও ভারতের বিশ্বাসঘাতকের নাম বহন করে। ডাঃ কালাম বা দেশের সন্তান, মহান দলিত কবি গুররাম যশুয়ার নামে কেন এর নামকরণ করা উচিত নয়? শুধু একটা ধারণা!"

ভারত-পাকিস্তানের মধ্যে অনেক বিরোধ থাকা সত্ত্বেও এখন পর্যন্ত টাওয়ারটির নাম পরিবর্তন করা হয়নি। ২০১৭ সালে, পাকিস্তান সরকারও জিন্না টাওয়ারকে স্বীকৃতি দিয়েছে এবং একটি অফিসিয়াল টুইট করেছে।

"#জিন্না টাওয়ার হল অন্ধ্র প্রদেশের #গুন্টুর শহরের একটি ল্যান্ডমার্ক স্মৃতিস্তম্ভ। এটি #পাকিস্তানের পিতা মোহাম্মদ আলী জিন্নার নামে নামাঙ্কিত করা হয়েছে এবং শান্তি ও সম্প্রীতির প্রতীক হিসেবে শহরের মহাত্মা গান্ধী রোডে অবস্থিত। #QuaidEAzam #JinnahKaPakistan" এই টুইটে বলা হয়।

আরও পড়ুন: Uttar Pradesh Election 2022: কেন্দ্রীয় সংস্থার অপব্যবহার, রাষ্ট্রপতির কাছে যাবেন Akhilesh Yadav

যদিও, ৩০ ডিসেম্বর বিজেপির জাতীয় সম্পাদক ওয়াই সত্য কুমারের টুইটের ফলে অস্থিরতা এবং উদ্বেগ সৃষ্টি হয়েছে।

এটি তেলেঙ্গানার (Telangana) বিজেপি বিধায়ক রাজা সিং (Raja Singh) এবং অন্ধ্র বিজেপি সভাপতি সোমু ভেরাজু (Somu Verraju) শেয়ার করেন।

সত্য কুমারের টুইট এবং পরবর্তীতে অন্যান্য বিজেপি নেতাদের দ্বারা এটি পুনরায় শেয়ার করার বিরুদ্ধে অন্ধ্রের শাসক দল, YSRCP প্রতিবাদ জানায়। ওয়াইএসআরসিপি নেতারা অভিযোগ করেছেন যে এটি শহরে সাম্প্রদায়িক বিভেদ তৈরির উদ্দেশ্যে করা হয়েছে।

ওয়াইএসআরসিপি পার্টির সেক্রেটারি এবং এমএলসি লেল্লা আপ্পিরেড্ডির (Lella Appireddy) বলেন যে শহরের ইতিহাসে কখনও এমন দাবি করা হয়নি। আরও বলা হয় যে দল এই বিষয়ে কঠোর প্রতিবাদ জানাবে।

তিনি উল্লেখ করেছিলেন যে প্রবীণ বিজেপি নেতা এল কে আদবানি, ২০০৫ সালে পাকিস্তান সফরের সময়, জিন্নাকে সবচেয়ে ধর্মনিরপেক্ষ স্বাধীনতা সংগ্রামী বলেন এবং হিন্দু ও মুসলমানদের জন্য একজন দূত হিসাবে তার প্রশংসা করেন।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.