দ্বিতীয়দিনে অনশন প্রত্যাহার আন্না হাজারের

দ্বিতীয়দিনে অনশন প্রত্যাহার করার কথা ঘোষণা করলেন আন্না হাজারে। অনশন প্রত্যাহারের পর নির্বাচনী রাজ্যগুলিতে প্রচারে যাবেন বলেও জানিয়েছেন তিনি।

Updated By: Dec 28, 2011, 12:29 PM IST

দ্বিতীয় দিনেই অনশন প্রত্যাহার করলেন আন্না হাজারে। জেল ভরো আন্দোলনও প্রত্যাহার করেছেন তিনি। তবে পাঁচ রাজ্যে আসন্ন নির্বাচনে কংগ্রেসের বিরুদ্ধে প্রচারে যোগ দেবেন আন্না। আন্নার সহযোগীদের দাবি, স্বাস্থ্যর কারণেই অনশন ভেঙেছেন আন্না। যদিও মুম্বইয়ে অনশনস্থলে প্রত্যাশা মত জন সমাগম না হওয়াতেই এই সিদ্ধান্ত বলে জল্পনা বিভিন্ন মহলে। মঙ্গলবার অনশন কর্মসূচির প্রথমদিনেই আন্না হাজারের শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছিল। কিন্তু ঘনিষ্ঠ সহযোগীদের অনুবোধ, বিভিন্ন মহলের আবেদন সত্ত্বেও অনশন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত অনড় ছিলেন আন্না। যদিও মঙ্গলবার রাতেই শারীরিক অবস্থার অবনতি হওয়াতে অনশনস্থল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয় তাঁকে। বুধবার সকালে অনশন মঞ্চে অনুপস্থিত ছিলেন আন্না। বিকেলের প্রথমবার মঞ্চে এসে আচমকাই অনশন প্রত্যাহারের ঘোষণা করেন তিনি। সন্ধে ৬ টা নাগাদ ফলের রস খেয়ে অনশন ভাঙেন আন্না হাজারে।
 

একই সঙ্গে আন্না জানিয়ে দিয়েছেন জেল ভরো আন্দোলন ও সাংসদদের বাড়ির সামনে বিক্ষোভের কর্মসূচিও আপাতত প্রত্যাহার করা হয়েছে। তবে পাঁচ রাজ্যে আসন্ন নির্বাচনে কংগ্রেসের বিরুদ্ধে প্রচার করবেন বলে জানিয়েছেন তিনি।
 
অনশন প্রত্যাহারের কোনও কারণ দেননি আন্না। তাঁর সহযোগীদের দাবি অসুস্থতার জন্যই এই কর্মসূচি প্রত্যাহার করা হয়েছে। দিল্লির রামলীলা ময়দানের তুলনায় মুম্বইয়ের অনশনস্থলে মানুষের ছিল অনেক কম। বিভিন্ন মহলে জল্পনা, প্রত্যাশা মত জনসমাগম না হওয়াতেই অনশন প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

.