হালাল পদ্ধতিতে পশুহত্যা নিষিদ্ধের আর্জি, সুপ্রিম কোর্টে ধাক্কা খেল অখণ্ড ভারত মোর্চা

পশুদের ওপর অত্যাচার আইনের ২৮ ধারায় মুসলিমদের ক্ষেত্রে হালাল পদ্ধতিতে হত্যা করা পশুর মাংস ও হিন্দুদের ক্ষেত্রে ঝটকা পদ্ধতিতে তৈরি মাংস খাওয়ার অধিকার দেওয়া হয়েছে

Updated By: Oct 12, 2020, 06:46 PM IST
হালাল পদ্ধতিতে পশুহত্যা নিষিদ্ধের আর্জি, সুপ্রিম কোর্টে ধাক্কা খেল অখণ্ড ভারত মোর্চা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: হালাল পদ্ধতিতে যেভাবে পশু হত্যা করা হয় তা অত্যন্ত যন্ত্রণাদায়ক। তাই এই পদ্ধতি নিষিদ্ধ হোক। অখন্ড ভারত মোর্চা নামে একটি সংগঠনের করা এরকম এক আবেদন সরাসরি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। শুধু তাই নয় মামলাকারীদের অভিসন্ধি নিয়েও প্রশ্ন তুলে দিল শীর্ষ আদালত।

আরও পড়ুন-'নিলেমের ঘরবাড়ি আসবাবে'ই এ বার অর্থনীতির নোবেল

সোমবার বিচারপতি সঞ্জয় কিষাণ কৌলের বেঞ্চের তরফে বলা হয়, আদালত বলে দিতে পারে না কে কি খাবে। কে নিরামিষ খাবে আর কে আমিষ খাবে তা তাদের ব্যাপার। যারা হালাল মাংস খেতে চান তারা তাই খাবেন। আর যারা ঝটকা মাংস খেতে চান তারা ঝটকা মাংসই খেতে পারেন।

আরও পড়ুন-চেতলায় মাতৃমূর্তির চোখ আঁকলেন মুখ্যমন্ত্রী 

উল্লেখ্য,  পশুদের ওপর অত্যাচার আইনের ২৮ ধারায় মুসলিমদের ক্ষেত্রে হালাল পদ্ধতিতে হত্যা করা পশুর মাংস ও হিন্দুদের ক্ষেত্রে ঝটকা পদ্ধতিতে তৈরি মাংস খাওয়ার অধিকার দেওয়া হয়েছে। ওই দুই পদ্ধতি পশুদের ওপরে অত্যাচার আইনের বাইরেই রাখা হয়েছে। সেই আইনকেই চ্যালেঞ্জ জানিয়ে আদালতে গিয়েছিল অখণ্ড ভারত মোর্চা। সেই আবেদনই খারিজ করে দিল শীর্ষ আদালত।

.