Chanda Kochhar: চন্দা কোচারের গ্রেফতারিতে ক্ষমতার অপব্যবহার করেছে সিবিআই: বম্বে হাইকোর্ট

Chanda Kochhar: সিবিআইয়ের যুক্তি ছিল চন্দা কোচার ও দীপ কোচার তদন্তে সহযোগিতা করতে চাননি। লোন কেলেঙ্কারির তদন্তে তারা বরবারই নীরব ছিলেন

Updated By: Feb 19, 2024, 06:17 PM IST
Chanda Kochhar: চন্দা কোচারের গ্রেফতারিতে ক্ষমতার অপব্যবহার করেছে সিবিআই: বম্বে হাইকোর্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন এমডি ও সিইও চন্দ কোচার ও তাঁর স্বামী দীপক কোচারের গ্রেফতার নিয়ে এবার কড়া মন্তব্য করল সুপ্রিম কোর্ট। লোন জালিয়াতি মামলায় ওই দুজনকে গ্রেফতার করে সিবিআই। সিবিআই কোনও বুদ্ধি বিবেচনা করে বা আইন মেনে কোচারদের গ্রেফতার করেনি। এটা এক ধরনের ক্ষমতার অপব্যবহার। এমনটাই মন্তব্য করল বম্বে হাইকোর্ট। উল্লেখ্য, ভিডিওকন-আইসিআইসিআই ব্যাঙ্কের ঋণ মামলায় চন্দা কোচার ও তার স্বমী দীপক কোচারকে গত বছর ২৩ ডিসেম্বর গ্রেফতার করে সিবিআই।

আরও পড়ুন-'এরা জমিদারদেরও হার মানিয়ে দেবে', আধার-বিভ্রাটে ফের সরব মুখ্যমন্ত্রী...

গত ৬ ফেব্রুয়ারি বম্বে হাইকোর্টের বিচারপতি অনুজা প্রভুদেশাই ও বিচারপতি এন আর বোকারের ডিবিশন বেঞ্চ বলে কোচারের গ্রেফতার বেআইনি। ওই দুজনকে বেল দিতে হবে। সোমবার ওই  আদেশে দেখা যাচ্ছে গ্রেফতারের সপক্ষে উপযুক্ত  তথ্য প্রমাণ জোগাড় করতে পারেনি। তাই চন্দা কোচার ও দীপকের গ্রেফতার বেআইনি। এই ধরনের যুক্তি প্রমাণ হীন গ্রেফতার এককথায় ক্ষমতার অপব্যবহার।

সিবিআইয়ের যুক্তি ছিল চন্দা কোচার ও দীপ কোচার তদন্তে সহযোগিতা করতে চাননি। লোন কেলেঙ্কারির তদন্তে তারা বরবারই নীরব ছিলেন। কোনও কথা বলতে চাননি। বম্বে হাইকোর্টে কেন্দ্রীয় তদন্ত সংস্থার সেই দাবিও উড়িয়ে দিয়েছে। আদালত তার রায়ে বলেছে,সংবিধান সবাইকেই অধিকার দিয়েছে আত্মপক্ষ সমর্থন করার ক্ষেত্রে কোনও ব্যক্তি নীরব থাকতে পারে। একে কখনওই তদন্তে অসহযোগিতা বলা যেতে পারে না।

ওই গ্রেফতারের পরই সিবিআইয়ের বিরুদ্ধে বম্বে হাইকোর্টে আবেদন করেন চন্দা কোচার ও তাঁর স্বামী দীপক। আদালে তাঁরা সওয়াল করেন সিবিআইয়ের ওই গ্রেফতারি   বেআইনি এবং যত দ্রুত সম্ভব তাদের জামিন দেওয়া হোক। ওই মামলায় এবছর ৯ জানুয়ারি কোচার ও স্বামীকে জামিনের নির্দেশ দেয় হাইকোর্ট। আদালতের যুক্তি ছিল উপযুক্ত কোনও তথ্যপ্রমাণ ছাড়াই কোচারদের গ্রেফতার করা হয়েছে।  

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.