জিএসটির আওতায় পেট্রল, ডিজেল? রাজ্যের ঘরে বল ঠেললেন জেটলি

Updated By: Oct 25, 2017, 08:46 PM IST
জিএসটির আওতায় পেট্রল, ডিজেল? রাজ্যের ঘরে বল ঠেললেন জেটলি

নিজস্ব প্রতিবেদন : পেট্রল ও ডিজেলকে জিএসটির আওতায় আনা হবে কিনা, সেই প্রশ্নে রাজ্যের ঘরেই বল ঠেললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। জেটলি বলেন, পেট্রোলিয়ামজাত পণ্যকে জিএসটির আওতায় আনতে কেন্দ্র সবসময় রাজি। রাজ্যগুলি রাজি হলেই এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যাবে।

পেট্রোপণ্যের দাম বৃদ্ধি নিয়ে বিগত কয়েক সপ্তাহে প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে সরকারকে। মূল্যবৃদ্ধিতে লাগাম টানাতে ও  সাধারণ মানুষের ক্ষোভ লাঘব করতে পেট্রোল ও ডিজেলের উপর থেকে লিটার প্রতি ২ টাকা করে আন্তঃশুল্ক কমিয়েছে কেন্দ্রীয় সরকার। গুজরাট, মহারাষ্ট্র ও হিমাচল প্রদেশ- এই তিন রাজ্যে পেট্রোল, ডিজেল উপর থেকেই তুলে নেওয়া হয়েছে ভ্যাট। অন্য রাজ্যগুলিকেও ভ্যাট কমানোর আর্জি জানিয়েছে কেন্দ্র। কিন্তু তা সত্ত্বেও পেট্রোল ও ডিজেলকে কেন জিএসটির আওতায় আনা হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক বিশেষজ্ঞই।

বিশেষজ্ঞদের একাংশ মনে করেন, জিএসটির আওতায় এলে অনেকটাই লাগাম পরানো যাবে পেট্রোপণ্যের দামে। কেন্দ্রীয় কর ও আন্তঃশুল্কের উপর কোম্পানির লভ্যাংশ ও অন্যান্য খরচ যোগ হয়ে বাড়ছে এক লিটার পেট্রোল ও ডিজেলের দাম। কিন্তু জিএসটির আওতায় পেট্রোল, ডিজেলকে এনে যদি সর্বাধিক ২৮ শতাংশ হারেও কর ধার্য করা হয়, তাহলেও উপকৃত হবেন গ্রাহকরা। দাম কমবে অনেকখানি।

জেটলি বুধবার জানান, পেট্রল-ডিজেলে জিএসটি বসানোয় কেন্দ্র সবসময় রাজি। কিন্তু রাজ্যগুলি এখনও রাজি নয়। পেট্রোল ও ডিজেলকে জিএসটির আওতায় আনতে রাজ্যগুলির মধ্যে সহমত জরুরি। উল্লেখ্যে, জিএসটির আওতায় এলে অনেকখানি রাজস্ব ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে রাজ্যগুলির। যে কারণে পেট্রোল, ডিজেলকে জিএসটির আওতায় আনতে রাজি নয় রাজ্যগুলি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন, বিরোধীদের 'কালা দিবস'-এর জবাবে ৮ নভেম্বর বিজেপির 'কালো টাকা বিরোধী দিবস'

.