নোট বাতিল গোপন রাখা না হলে প্রতারণা হত: জেটলি

Updated By: Oct 11, 2017, 09:24 PM IST
নোট বাতিল গোপন রাখা না হলে প্রতারণা হত: জেটলি

ওয়েব ডেস্ক: নোট বাতিলের সিদ্ধান্ত গোপন রেখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সিদ্ধান্তের পক্ষে সওয়াল করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তাঁর কথায়, "নোট বাতিলের সিদ্ধান্ত আগেভাগে ঘোষণা করা হলে প্রতারণার হতে পারত।" 

আইএমএফ ও বিশ্বব্যাঙ্কের আন্তর্জাতিক সভায় যোগ দিতে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছেন জেটলি। নিউইয়র্কে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে তিনি বলেন, "নোট বাতিল এবং পণ্য ও পরিষেবা করের মতো সংস্কারমূলক পদক্ষেপ করেছে সরকার। ভারতীয় অর্থনীতিকে আরও শক্তিশালী করেছে।" তাঁর দাবি, এগুলি হল প্রাতিষ্ঠানিক সংস্কার। এতে পরিকাঠামোগত পরিবর্তন হয়েছে। ভবিষ্যতে ভারতীয় অর্থনীতি আরও স্বচ্ছ হয়ে উঠবে। বৃহত অর্থনীতিতে পরিণত হবে।

তাঁর কথায়, "নোট বাতিলের সিদ্ধান্ত আগে থেকে জানিয়ে দেওয়া হলে নগদ টাকা দিয়ে অনেকে সোনা, হিরে ও জমি কিনতেন। এক্ষেত্রে স্বচ্ছতা রাখতে গিয়ে দুর্নীতির বেড়ে যেত।" নোট বাতিলের ব্যাপারে কেন্দ্রীয় মন্ত্রীদেরও অবগত করেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর দফতর ও অর্থমন্ত্রকের কয়েকজন আধিকারিক এই সিদ্ধান্তের কথা জানতেন। বিরোধীদের অভিযোগ, কেন্দ্রীয় অর্থমন্ত্রীকও অন্ধকারে রেখেছিলেন মোদী। 

আরও পড়ুন, এলফিনস্টোন দুর্ঘটনায় ভারী বৃষ্টিপাতকে দায়ী করল রেল

.