সরকারি টাকায় কোরান শিক্ষা আর চলবে না, রাজ্যে মাদ্রাসা বন্ধ নিয়ে ফের সরব অসমের শিক্ষামন্ত্রী

অসমে সরকারি অনুদানে চলা মাদ্রাসাগুলি বন্ধ করে দেওয়ার নিদান দিয়েছেন হিমন্ত বিশ্বশর্মা। রাজ্য বর্তমানে ৬১৪টি সরকারি সাহায্যপ্রাপ্ত মাদ্রাসা রয়েছে

Updated By: Oct 14, 2020, 06:16 PM IST
সরকারি টাকায় কোরান শিক্ষা আর চলবে না, রাজ্যে মাদ্রাসা বন্ধ নিয়ে ফের সরব অসমের শিক্ষামন্ত্রী
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: সরকারের টাকায় আর কোরান শেখানো হবে না। রাজ্যে সরকারি সাহায্যপ্রাপ্ত মাদ্রাসা বন্ধের সিদ্ধান্ত নিয়ে ফের সরব অসমের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।

আরও পড়ুন-ভারতের হাতে আসছে ব্রহ্মসের থেকে দ্বিগুণ গতির হাইপারসনিক মিসাইল, জানাল DRDO

হিমন্তের সাফ যুক্তি, সরকারের টাকায় যদি কোরান শিক্ষা দেওয়া হয় তাহলে বাইবেল ও ভগবত গীতাও পড়ানো উচিত। তাই আমরা ঠিক করেছি সরকারি টাকায় ওইসব ধর্মশিক্ষা দেওয়া বন্ধ করে দেওয়া হবে। নভেম্বরে রাজ্যের সব সরকারি মাদ্রাসা বন্ধ হয়ে যাবে। ওইসব মাদ্রাসাকে সরকারি স্কুলে পরিবর্তিত করে দেওয়া হবে। কোনও কোনও ক্ষেত্রে মাদ্রাসা শিক্ষকদের স্কুলে নিয়োগ করা হবে। এনিয়ে শীঘ্রই নোটিস জারি করবে রাজ্য সরকার।

আরও পড়ুন-দিঘার সমুদ্রে বড়সড় দুর্ঘটনা, প্রাণহানি

অন্যদিকে, লাভ জেহাদের প্রসঙ্গও টেনে আনেন অসমের শিক্ষামন্ত্রী। বলেন, রাজ্যের বহু মুসলিম যুবক হিন্দু নামে ফেসবুক অ্যাকাউন্ট খোলে। তারপর তা ব্যবহার করে হিন্দু মেয়েদের বোকা বানিয়ে সম্পর্ক তৈরি করে ও বিয়ে করে। ওইসব বিয়ে বৈধ নয়। বরং তা এক ধরনের বেইমানি।

উল্লেখ্য, অসমে সরকারি অনুদানে চলা মাদ্রাসাগুলি বন্ধ করে দেওয়ার নিদান দিয়েছেন হিমন্ত বিশ্বশর্মা। রাজ্য বর্তমানে ৬১৪টি সরকারি সাহায্যপ্রাপ্ত মাদ্রাসা রয়েছে। এদের মধ্যে ৫৭টি মেয়েদের, ৩টি ছেলেদের ও বাকীগুলি কো-এড।