ভারতের হাতে আসছে ব্রহ্মসের থেকে দ্বিগুণ গতির হাইপারসনিক মিসাইল, জানাল DRDO

Oct 14, 2020, 17:12 PM IST
1/5

ভারতের হাতে এই মুহূর্তে রয়েছে দুনিয়ার সবচেয়ে গতিসম্পন্ন ক্রুজ মিসাইল ব্রহ্মস। শব্দের থেকে তিনগুণ গতি এই মিসাইলের। কিন্তু ওই ব্রহ্মসের দ্বিগুণ গতির মিসাইল তৈরির ক্ষমতা রাখে ভারত। এমনটাই জানাল ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা DRDO।

2/5

DRDO প্রধান জি সতীশ রেড্ডি সংবাদমাধ্যমে বলেন, যেসব মিসাইল খুব কম উচ্চতায় উড়ে আঘাত হানতে পারে সেগুলি হল ক্রুজ মিসাইল।  এর মধ্যে আবার তিন রকম ভাগ রয়েছে। একটি হল সাবসনিক মিসাইল। এটি শব্দের থেকে কম গতিসম্পন্ন। এর পরে রয়েছে সুপারসনিক যা শব্দের থেকে বেশি গতি সম্পন্ন এবং রয়েছে হাইপারসনিক যা শব্দের থেকে অনেকগুণ গতি সম্পন্ন।  ওই গতি শব্দের গতির ৮ গুণ হতে পারে।

3/5

ডিআরডিও প্রধান আরও বলেন, ওই ধরনের সুপারসনিক মিসাইল তৈরি জন্য ব্যবহার করা হয়েছে স্ক্র্যামজেট ইঞ্জিন। বাতাস থেকে অক্সিজেন নিয়ে তা পুড়িয়ে শব্দের থেকে বেশি গতি তৈরি করতে পারে ওই ইঞ্জিন। ডিআরডিওর তৈরি ওই ইঞ্জিনের পরীক্ষা শেষ হয়েছে।

4/5

হাইপাসনিক মিসাইল তৈরি করতে কতদিন সময় লাগতে পারে। ড. রেড্ডি বলেন, ভালো পাল্লার হাইপারসনিক মিসাইল তৈরি ও তার পরীক্ষা শেষ করতে ৪-৫ বছর সময় লেগে যেতে পারে।

5/5

উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর চারশো কিলোমিটার পাল্লার ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফাল পরীক্ষা সেরে ফেলেছে ভারত। ওই মিসাইলের আগের মডেলটির পাল্লা ছিল ৩০০ কিলোমিটারের কাছাকাছি।