রাজস্থানে বসুন্ধরা শিকারে রাজপুত 'যোদ্ধা' নামিয়ে বড় চমক রাহুল গান্ধীর

 ২০০৩ সাল থেকে ঝালরাপতন আসন থেকে জিতে আসছেন বসুন্ধরা রাজে। 

Updated By: Nov 17, 2018, 04:59 PM IST
রাজস্থানে বসুন্ধরা শিকারে রাজপুত 'যোদ্ধা' নামিয়ে বড় চমক রাহুল গান্ধীর

নিজস্ব প্রতিবেদন: বসুন্ধরা রাজেকে মাত দিতে যশবন্ত সিংয়ের ছেলেকে প্রার্থী করে রাজস্থানে বড় চমক দিল কংগ্রেস। সেপ্টেম্বরে মোদী-শাহের দল ছেড়ে রাহুল গান্ধীর হাত ধরেছিলেন যশবন্তপুত্র মানবেন্দ্র সিং। সেই মানবেন্দ্রকেই ঝলরাপতান আসনে প্রার্থী ঘোষণা করেছে কংগ্রেস।         

 ২০০৩ সাল থেকে ঝালরাপতন আসন থেকে জিতে আসছেন বসুন্ধরা রাজে। টানা তিনবার জিতেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী। রাজপুত নেতা যশবন্ত সিংয়ের পুত্রকে বসুন্ধরার বিপক্ষে প্রার্থী কংগ্রেস মাস্টারস্ট্রোক দিল বলে মত রাজনৈতিক মহলের একাংশের। বিপক্ষ শিবিরের মুখ্যমন্ত্রীকেও যে এক ইঞ্চি জমি ছাড়া হবে না, তা স্পষ্ট করে দিলেন রাহুল গান্ধী। মানবেন্দ্রর কথায়,''আমি চ্যালেঞ্জ নিতে প্রস্তুত''।        

কংগ্রেসের এহেন চমক ফুত্কারে উড়িয়ে দিয়েছেন বসুন্ধরা রাজে। তাঁর কথায়,''ঝালওয়ারে প্রার্থী করার মতো মুখ পাচ্ছে না কংগ্রেস। মানবেন্দ্রকেও কোথায় টিকিট দেবে, ভেবে পাচ্ছিল না। আর সে কারণে ওকে এখানে পাঠিয়েছে। মনে রাখতে হবে, এটা ব্যক্তিগত লড়াই নয়''।  

বারমেড় লোকসভা কেন্দ্রে প্রার্থী হতে চেয়েছিলেন যশবন্ত সিং। কিন্তু সেখানে তাঁকে টিকিট দেয়নি দল। নির্দল হয়ে লড়াই করে বিজেপি প্রার্থীর কাছে হারেন যশবন্ত। তারপর থেকেই বিজেপির সঙ্গে মানবেন্দ্রর সম্পর্ক খারাপ হতে থাকে। ২২ সেপ্টেম্বর গেরুয়া শিবিরের সঙ্গে পাকাপাকিভাবে সম্পর্ক ছিন্ন করে কংগ্রেসে যোগদান করেন মানবেন্দ্র। বলেন, ''পদ্ম ফুল, আমাদের ভুল''। কেন্দ্র ও রাজ্যে বিজেপি সরকারের কাজকর্মের সমালোচনাও করেন মানবেন্দ্র। বলেন,''প্রশাসন চালানোর সংস্কৃতি একেবারেই ঠিক নয়। দুর্নীতিতে নিমজ্জিত সরকার''।

২০১৩ সালে ২০০ আসনের রাজস্থান বিধানসভায় রেকর্ড ১৬৩টি আসন জিতেছিল বিজেপি। বারমেড়ের সিও আসনটি জিতেছিলেন মানবেন্দ্র। তাঁকে দলে টেনে রাজপুত ভোট ঝুলিতে পুরতে চাইছে কংগ্রেস। রাজস্থানে প্রায় ৭ শতাংশ রাজপুত ভোট। চিরাচরিতভাবেই রাজপুতরা বিজেপির ভোটার। এবার সেই ভোটেই ধস নামাতে চাইছেন রাহুল গান্ধী। 

আগামী ৭ ডিসেম্বর রাজস্থানে ভোটগ্রহণ। ভোটের ফল জানা যাবে ১১ ডিসেম্বর। 

আরও পড়ুন- উদ্বোধনের আগে শহরের প্রথম ঝুলন্ত রেস্তোরাঁর অন্দরের ছবি দেখে নিন

.