বছরে ১২ লাখ সাইকেল উৎপাদন করে রেকর্ড গড়া কোম্পানি বন্ধ, কাজ হারালেন ৪৫০ জন কর্মী

১৯৫১ সালে জানকী দাস কাপুর এই সংস্থার প্রতিষ্ঠা করেছিলেন।

Updated By: Jun 4, 2020, 11:39 AM IST
বছরে ১২  লাখ সাইকেল উৎপাদন করে রেকর্ড গড়া কোম্পানি বন্ধ, কাজ হারালেন ৪৫০ জন কর্মী

নিজস্ব প্রতিবেদন - ৬৯ বছরের পুরনো সংস্থা। এক সময় বছরে বারো লাখ সাইকেল উৎপাদন করে রেকর্ড গড়েছিল এই কোম্পানি। দেশের সেই বিখ্যাত সাইকেল প্রস্তুতকারক সংস্থা অ্যাটলাস কারখানার গেটে তালা ঝুলিয়ে দিল। গত কয়েক বছর ধরেই প্রবল আর্থিক ক্ষতির মুখে পড়েছিল অ্যাটলাস। কিন্তু এখন পরিস্থিতি আরও খারাপ। কোনোভাবেই আর উৎপাদন সম্ভব হচ্ছিল না। এমনকী সংস্থার কাছে কাঁচামাল কেনার মতো টাকাও নেই। কারখানা বন্ধ হওয়ায় ললকডাউনে ৪৫০ জন শ্রমিক কাজ হারালেন। সেইসঙ্গে একটি অধ্যায় যেন শেষ হয়ে গেল। 

১৯৫১ সালে জানকী দাস কাপুর এই সংস্থার প্রতিষ্ঠা করেছিলেন। প্রথম বছরে বারো হাজার সাইকেল উৎপাদন করা হয়েছিল। ১৯৬৫ সাল পর্যন্ত অ্যাটলাস ছিল দেশের সব থেকে বড় সাইকেল প্রস্তুতকারক সংস্থা ছিল। ১৯৭৮ সালে প্রথম রেসিং সাইকেল প্রস্তুত করে হইচই ফেলে দিয়েছিল অ্যাটলাস। ইতালিতে গোল্ড মার্কারি ইন্টারন্যাশনাল পুরষ্কার জিতেছিল অ্যাটলাস। কিন্তু এসবই এখন অতীত।  ২০০৩ সালে কোম্পানির পুনর্গঠনের পরও বেশ ভালই চলছিল অ্যাটলাস।  ২০০৫ সালে বিদেশি কোম্পানির সঙ্গে গাঁটছড়া বেঁধে ছিল অ্যাটলাস।

আরও পড়ুন-  হতে পারত আমফানের মতই মারাত্মক! কেবল এই কারণেই নিসর্গের কোপ থেকে অল্পের ওপর রেয়াত পেল মুম্বই

সাইকেল প্রস্তুতকারক সংস্থা হিসেবে নিজের আলাদা পরিচয় তৈরি করেছিল অ্যাটলাস। কিন্তু গত কয়েকদিনে সংস্থার আর্থিক অবস্থার অবনতি হতে থাকে। ফলে বাধ্য হয় মালিক পক্ষ লে অফের সিদ্ধান্ত নিয়েছে।

.