জঙ্গি হামলার আশঙ্কা, তড়িঘড়ি কাশ্মীর থেকে সরানো হল ৬,১২৬ পুণ্যার্থী-পর্যটককে

অমরনাথ যাত্রীদের ওপরে জঙ্গি হামলার আশঙ্কায় কাশ্মীর উপত্যকা থেকে পুণ্যার্থী ও পর্যটকদের উদ্দেশ্য অ্যাভাইসারি জারি করেছিল জম্মু ও কাশ্মীর সরকার। তাতেই সাড়া দিয়ে কাশ্মীর উপত্যকা ছাড়ছেন অমরনাথযাত্রী ও পর্যটকরা।

Updated By: Aug 4, 2019, 06:55 AM IST
জঙ্গি হামলার আশঙ্কা, তড়িঘড়ি কাশ্মীর থেকে সরানো হল ৬,১২৬ পুণ্যার্থী-পর্যটককে

নিজস্ব প্রতিবেদন: অমরনাথ যাত্রীদের ওপরে জঙ্গি হামলার আশঙ্কায় কাশ্মীর উপত্যকা থেকে পুণ্যার্থী ও পর্যটকদের উদ্দেশ্য অ্যাভাইসারি জারি করেছিল জম্মু ও কাশ্মীর সরকার। তাতেই সাড়া দিয়ে কাশ্মীর উপত্যকা ছাড়ছেন অমরনাথযাত্রী ও পর্যটকরা।

শনিবার পর্যন্ত কাশ্মীর ছেড়েছেন মোট ৬১২৬ জন। এমনটাই জানিয়েছে এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়া। পাশাপাশি গত ১ সপ্তাহের মধ্যে রাজ্যে পাঠানো হয়েছে ৩৫,০০০ আধাসেনা। কী এমন হল যে সেখানে এত আধাসেনার প্রয়োজন হল? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে রাজ্যের রাজনৈতিক মহলে।

আরও পড়ুন-অহংকার নয়, পাঠশালায় বার্তা মোদীর, পিছনে এসে বসলেন বাঙালি সাংসদের পাশে  

কেন্দ্রীয় সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, ‘জম্মু ও কাশ্মীর সরকারের পরামর্শমতো কাশ্মীর ছেড়েছেন ৬১২৬ পর্যটক ও তীর্থযাত্রী। এদের মধ্যে ৫,৮২৯ জন উপত্যকা ছেড়েছেন ৩২টি বিমানে। বাকী ৩৮৭ যাত্রী গিয়েছেন বায়ুসেনার বিমানে। তাদের জম্মু, পাঠানকোট ও হিন্দোন বায়ুসেনা ঘাঁটিতে নামিয়ে দেওয়া হয়েছে।অত্যান্ত সুশৃঙ্খলভাবে এদের উপত্যকার বাইরে পাঠানো হয়েছে।’

উল্লেখ্য, শুক্রবার সেনা ও জম্মু-কাশ্মীর পুলিস যৌথ সাংবাদিক বৈঠক করে জানায়, বড়সড় হামলার ছক কষছে জঙ্গিরা। এর পিছনে প্রত্যক্ষ মদত রয়েছে পাক সেনার। অমরনাথ যাত্রা রুটে পাওয়া গিয়েছে ল্যান্ডমাইন এবং পাক সেনার ব্যবহৃত টেলিস্কোপ যুক্ত এম-২৪ স্নাইপার রাইফেল। এর পরই তড়িঘড়ি পুণ্যার্থী এবং পর্যটকদের ফিরে আসার জন্য ‘অ্যাডভাইজ়রি’ জারি করা হয় রাজ্য প্রশাসনের তরফে। আগামী ১৫ অগস্ট শেষ হচ্ছে অমরনাথ যাত্রা। কিন্তু তার আগেই এভাবে তড়িঘড়ি উপত্যকা খালি করার নির্দেশে আতঙ্ক তৈরি হয় স্থানীয় বাসিন্দাদের মধ্যে।

আরও পড়ুন-ভারতে অনুপ্রবেশের চেষ্টা বানচাল, একের পর এক পাক জঙ্গি খতম করল সেনা      

এদিন সন্ধে থেকেই কাশ্মীর উপত্যকায় থমথমে পরিস্থিতি তৈরি হয়েছে। আগের থেকে টাকা তুলে রাখতে দীর্ঘ লাইন পড়েছে বিভিন্ন এটিএম-এ। পেট্রোল, ওষুধও মজুত করে রাখছেন স্থানীয়রা। তবে জঙ্গি হামলার আশঙ্কার পাশাপাশি, রাজ্যের ৩৫এ ধারা তুলে দেওয়ার ঘোষণা করা হতে পারে বলেও আশঙ্কা করছেন সেখানকার নেতারা। এনিয়ে রাজ্যপাল সত্যপাল মালিকের সঙ্গে সাক্ষাত করেন ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি সহ একাধিক নেতা। তবে এনিয়ে তেমন কোনও আশঙ্কা নেই তাঁদের জানিয়েছেন রাজ্যপাল। তার পরেও থমথমে কাশ্মীর উপত্যকা।

.