কাশ্মীরের কুপওয়ারায় সেনা শিবিরে আছড়ে পড়ল তুষার ধস; শহিদ ১ জওয়ান, নিখোঁজ আরও ২

গত ১৯ নভেম্বর সিয়াচেনেই তুষার ধসের কবলে পড়ে সেনার একটি টহলদারি দল। মৃত্যু হয় ৪ জওয়ানের

Updated By: Dec 4, 2019, 07:01 AM IST
কাশ্মীরের কুপওয়ারায় সেনা শিবিরে আছড়ে পড়ল  তুষার ধস; শহিদ ১ জওয়ান, নিখোঁজ আরও ২

নিজস্ব প্রতিবেদন: সিয়াচেনের পর এবার কুপওয়ারা। তুষার ধসে চাপা পড়ে শহিদ হলেন ১ জওয়ান। নিখোঁজ আরও দুই জওয়ান।

আরও পড়ুন-উপযুক্ত তথ্য না পাওয়ায় বিলে সই করেননি ধনখড়, রাজ্যকে জানাল রাজভবন

মঙ্গলবার রাতে কাশ্মীরের কুপওয়ারার তংধরে একটি সেনা শিবিরের ওপরে আছড়ে পড়ে তুষার ধস। তাতেই চাপা পড়ে যান বেশ কয়েকজন জওয়ান।  ঘটনার পরই তল্লাশি শুরু করে সেনার উদ্ধারকারী দল। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ১ জওয়ানকে উদ্ধার করা হয়েছে। শহিদ হয়েছেন একজন। তিন জওয়ান এখনও নিখোঁজ।

 অন্যদিকে, বান্দিপোরা জেলার গুরেজ সেক্টরেও এদিন আছড়ে পড়ে তুষার ধস। আশঙ্কা করা হচ্ছে সেই তুষার ধসে  আটকে রয়েছেন বেশ কয়েকজন জওয়ান।

উল্লেখ্য, ৩০ নভেম্বর দক্ষিণ সিয়াচেনে টহলরত জওয়ানের ওপরে আছড়ে পড়ে তুষার ধস।  ওই ধসে চাপা পড়ে মৃত্যু হয় ২ জওয়ানের। ১৮০০০ ফুট উচ্চতায় সিয়াচেনের ওই জায়গায় সেই তুষার ধসে আহত হন আরও কয়েকজন জওয়ান।  অন্যদিকে, গত ১৯ নভেম্বর সিয়াচেনেই তুষার ধসের কবলে পড়ে সেনার একটি টহলদারি দল। মৃত্যু হয় ৪ জওয়ানের।

আরও পড়ুন-ঝাঁঝে চোখে জল নয়, কান্না আসবে এবার,কলকাতায় আরও বাড়ছে পেঁয়াজের দর  

সেনাবাহিনীর তরফে এক বিবৃতিতে জানানো হয়, সিয়াচেন হিমবাহের উত্তরাঞ্চলে ডিউটি করছিলেন ওইসব জওয়ানরা। সেইসময় তুষার ধসে চাপা পড়ে যান তাঁরা। খবর পয়েই কাছাকাছি থাকা উদ্ধারকারীদল সেখানে ছুটে যায়। ধসের মধ্যে থেকে ৮ জওয়ানকেই উদ্ধার করা হয়। এদের মধ্যে ৭ জনের অবস্থা ছিল আশঙ্কাজনক। দ্রুত কপ্টারে উড়িয়ে এনে তাঁদের কাছাকাছি সেনা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই ৪ সেনা ও ২ মালবাহকের মৃত্যু হয়।

.