গত ৮৫ বছর মন্দির চত্বরে প্রবেশাধিকার ছিল না মুসলিমদের, সুপ্রিম কোর্টে সওয়াল নির্মোহী আখাড়ার

বাবরি মসজিদ-রামমন্দির বিতর্ক নিয়ে মধ্যস্থতার চেষ্টা ব্যর্থ হওযার পর এই মামলার ভাগ্য এখন পুরোপুরি সুপ্রিম কোর্টের ওপরেই নির্ভরশীল

Updated By: Aug 6, 2019, 02:42 PM IST
গত ৮৫ বছর মন্দির চত্বরে প্রবেশাধিকার ছিল না মুসলিমদের, সুপ্রিম কোর্টে সওয়াল নির্মোহী আখাড়ার

নিজস্ব প্রতিবেদন: গত ৮৫ বছর ধরে মুসলিমরা রাম জন্মভূমি চত্বরে ঢোকেনি। তা সম্পূর্ণ ভাবে নির্মোহী আখড়ার দখলেই রয়েছে। এখন তা কীভাবে ওয়াকফ বোর্ডের হতে পারে। সুপ্রিম কোর্টে এরকমই সওয়াল করলেন নির্মোহী আখাড়ার আইনজীবী সুশীল জৈন।

আরও পড়ুন- জাতীয় পতাকা হাতে মিছিল করলে গ্রেফতার করছে পুলিস, এটা কি পাকিস্তান? প্রশ্ন সায়ন্তন বসুর 

বাবরি মসজিদ-রামমন্দির বিতর্ক নিয়ে মধ্যস্থতার চেষ্টা ব্যর্থ হওযার পর এই মামলার ভাগ্য এখন পুরোপুরি সুপ্রিম কোর্টের ওপরেই নির্ভরশীল। মঙ্গলবার থেকে মামলার নিয়মিত শুনানি শুরু হয়েছে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন ৫ বিচারপতির বেঞ্চে।

আইনজীবী জৈন এদিন সওয়াল করেন, অযোধ্যায় রামের জন্মস্থানটি কয়েকশো বছর ধরে নির্মোহী আখাড়ার অধিকারে রয়েছে। ১৯৩৪ সালের পর থেকে ওই জায়গায় মুসলিমদের কোনও প্রবেশাধিকার নেই। তাই ওই জায়গায় অধিকার মুসলিমদের দেওয়া যায় না।

আরও পড়ুন-জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ একেবারেই ভারতের নিজস্ব বিষয়, সাফ জানাল মার্কিন স্বরাষ্ট্র দফতর

সংবাদমাধ্যমের খবর, মধ্যস্থতাকারীদের কাছে এই মামলার বিবাদি সুন্নি ওয়াকফ বোর্ড মুখবন্ধ খামে তাদের প্রস্তাব পেশ করে। সূত্রের খবর সেখানে বিতর্কিত জায়গাতেই মন্দির ও মসজিদ হওয়ার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু তাতে সাড়া দেয়নি অন্য দুই পক্ষ। ফলে তা এখন আদালতের ফয়সলার ওপরে নির্ভরশীল।