১০ কোটি পরিবার বিনামূল্যে পাবে বছরে ৫ লক্ষ টাকার স্বাস্থ্যবিমা!

বুধবার লালকেল্লায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে আনুষ্ঠানিক ভাবে এ কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সয়ং।

Updated By: Aug 15, 2018, 09:41 PM IST
১০ কোটি পরিবার বিনামূল্যে পাবে বছরে ৫ লক্ষ টাকার স্বাস্থ্যবিমা!

নিজস্ব প্রতিবেদন: আগামী ২৫ সেপ্টেম্বর থেকেই ভারতে চালু হচ্ছে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প। বুধবার লালকেল্লায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে আনুষ্ঠানিক ভাবে এ কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সয়ং। তিনি জানান, দীনদয়াল উপাধ্যায়ের জন্মবার্ষিকী উদযাপনের সময়েই ওই প্রকল্প চালু করা হবে সারা দেশে।

জাতীয় স্বাস্থ্য সুরক্ষা প্রকল্পের এই ‘আয়ুষ্মান ভারত’-এর সুযোগ-সুবিধা আপাতত পেতে চলেছে ১০ কোটিরও বেশি গরিব পরিবার। যার অর্থ হল, অন্তত ৫০ কোটি মানুষ প্রতি বছর এই প্রকল্পের যাবতীয় সুযোগসুবিধা পাবেন। এই প্রকল্পে এই পরিবারগুলি চিকিৎসার জন্য বছরে সর্বাধিক ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমার সুবিধা পেতে চলেছেন। জানা গিয়েছে, গ্রামাঞ্চলের ৮ কোটি ৩ লক্ষ এবং শহরাঞ্চলের ২ কোটি ৩৩ লক্ষ গরিব পরিবার ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের সুবিধা পাবেন।

এ বার এক নজরে দেখে নেওয়া যাক ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের আওতায় কারা এবং তাঁরা কী কী সুবিধা পাবেন?

• বছরে প্রতিটি পরিবারের চিকিৎসার জন্য পাবে সর্বাধিক ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা।

• শুধুমাত্র তাঁরাই এই প্রকল্পের আওতায় আসবেন, গ্রামে যাঁদের বাড়িতে কাঁচা দেওয়াল আর কাঁচা ছাদের একটি মাত্র ঘর রয়েছে।

• যে পরিবারে ১৬ থেকে ৫৯ বছর বয়সী কোনও সাবালক নেই বা যে পরিবার কোনও মহিলার উপর্জনের উফর নির্ভরশীল, তাঁরা এই প্রকল্পের আওতায় আসবেন।

• যে পরিবারের একাধিক সদস্যই প্রতিবন্ধী এবং পরিবারে শারীরিক ভাবে সক্ষম কোনও সাবালক নেই, তাঁরা এই প্রকল্পের আওতায় আসবেন।

• যাঁরা গরিব তফশিলি জাতি বা গরিব তফশিলি উপজাতি সম্প্রদায়ের, তাঁরা এই প্রকল্পের আওতায় আসবেন।

• যাঁরা দিনমজুরের কাজ করেন বা নির্দিষ্ট কোনও রুজিরোজগার নেই বা যাঁদের কোনও স্থায়ী জমি, ঠিকানা বা আস্তানা নেই, তাঁরা এই প্রকল্পের আওতায় আসবেন।

• প্রকল্পের আওতায় থাকলে হাসপাতালে থাকার যাবতীয় খরচই সরকার বহন করবে। শুধু তাই নয়, প্রকল্পের আওতায় থাকলে নির্দিষ্ট বেশ কিছু বেসরকারি হাসপাতালগুলিতেও চিকিৎসা ও পরীক্ষা-নিরীক্ষা করানোর যাবতীয় খরচ সরকারই বহন করবে।

• প্রকল্পের আওতায় থাকা পরিবারগুলিকে একটি ‘আয়ুষ্মান ভারত’ কার্ড দেওয়া হবে। হাসপাতালে গিয়ে চিকিৎসা ও পরীক্ষা-নিরীক্ষা করানোর সময় সেই কার্ড রোগীকে সঙ্গে রাখতে হবে।

• কেন্দ্রীয় সরকারের সাম্প্রতিক আর্থ-সামাজিক জাতপাত ভিত্তিক জনগণনা বা সোশিও-ইকনমিক কাস্ট সেন্সাস-এ নথিভুক্ত তথ্যের ভিত্তিতেই নির্ধারিত হবে, কারা এই সুবিধা পাবেন।

.