''ঈশ্বরও উত্তরপ্রদেশে ধর্ষণ আটকাতে পারবে না'' মন্তব্য সে রাজ্যের রাজ্যপালের

সমালোচনায় জর্জরিত অখিলেশ যাদব সরকারকে রক্ষা করতে এবার এগিয়ে এলেন উত্তরপ্রদেশের রাজ্যপাল আজিজ কুরেশি। সে রাজ্যে উত্তরোত্তর বেড়ে চলা নারী নির্যাতন ও ধর্ষণের ঘটনার ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বললেন ''স্বয়ং ঈশ্বরও উত্তরপ্রদেশে ধর্ষণের পুনরাবৃত্তি আটকাতে পারবেন না।'' ৩০ বছরের ল্যাবরেটরি টেকশিয়ানের ধর্ষণ ও মৃত্যু প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এই মন্তব্য করেন কুরেশি। একেরপর এক ধর্ষণের ঘটনায় উত্তরপ্রদেশের নারী নিরাপত্তা যখন সারা দেশেই প্রবল প্রশ্নের মুখে সেখানে রাজ্যপালের এহেন মন্তব্য নতুন করে বিতর্কের জন্ম দিল।

Updated By: Jul 22, 2014, 02:21 PM IST
''ঈশ্বরও উত্তরপ্রদেশে ধর্ষণ আটকাতে পারবে না'' মন্তব্য সে রাজ্যের রাজ্যপালের

উত্তরপ্রদেশ: সমালোচনায় জর্জরিত অখিলেশ যাদব সরকারকে রক্ষা করতে এবার এগিয়ে এলেন উত্তরপ্রদেশের রাজ্যপাল আজিজ কুরেশি। সে রাজ্যে উত্তরোত্তর বেড়ে চলা নারী নির্যাতন ও ধর্ষণের ঘটনার ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বললেন ''স্বয়ং ঈশ্বরও উত্তরপ্রদেশে ধর্ষণের পুনরাবৃত্তি আটকাতে পারবেন না।'' ৩০ বছরের ল্যাবরেটরি টেকশিয়ানের ধর্ষণ ও মৃত্যু প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এই মন্তব্য করেন কুরেশি। একেরপর এক ধর্ষণের ঘটনায় উত্তরপ্রদেশের নারী নিরাপত্তা যখন সারা দেশেই প্রবল প্রশ্নের মুখে সেখানে রাজ্যপালের এহেন মন্তব্য নতুন করে বিতর্কের জন্ম দিল।

অবশ্য এখানেই থামেননি উত্তরপ্রদেশের রাজ্যপাল। তলানিতে পৌঁছে যাওয়া রাজ্যের আইন শৃঙ্খলা নিয়ে অখিলেশ যাদবের সমালোচনা করায় মিডিয়াকেও এক হাত নিয়েছেন তিনি। তাঁর মতে সে রাজ্যের মুখ্যমন্ত্রী এই ধরণের অপরাধ রদে তাঁর সাধ্য মত সমস্ত চেষ্টা করছেন। কিন্তু সারা রাজ্যে পুলিস ও মিলিটারি নিয়োগ করেও আটকানো যাচ্ছে না নারী নির্যাতনের ঘটনা।

যদিও তাঁর মন্তব্য ঘিরে বিতর্কের গন্ধ পেয়েই কুরেশি জানিয়েছেন মিডিয়া তাঁর মন্তব্যের অপব্যাখ্যা করেছে। যদিও আজ বেলা ১২টা নাগাদ এই মন্তব্য করেছেন তিনি।  

নিজের মন্তব্যের সাফাই দিতে গিয়ে কুরেশি জানিয়েছেন ''আমি শুধু বলতে চেয়েছিলাম ধর্ষণের মত অপরাধ সম্পূর্ণ ভাবে থামবে না। ঈশ্বরও যদি আধিকারিক রূপে পৃথিবীতে নেমে আসেন তাহলেও এই অপরাধ সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে না।'' নিজের পিঠ বাঁচাতে মহাত্মা গান্ধীর প্রসঙ্গও টেনে এনেছেন তিনি। ''এমনকি মহাত্মা গান্ধীও বলেছিলেন পৃথিবী থেকে শয়তানকে সম্পূর্ণ রূপে নিকেশ করা সম্ভব নয়।''