হাতির পিঠে চেপে যোগব্যায়াম করতে গিয়ে মহাবিপদ ঘটালেন রামদেব

হঠাৎ করেই উপস্থিত সাধুদের হাতির পিঠে চড়ে যোগব্যায়ামের অভ্যাস দেখাতে চান রামদেব।

Updated By: Oct 13, 2020, 02:27 PM IST
হাতির পিঠে চেপে যোগব্যায়াম করতে গিয়ে মহাবিপদ ঘটালেন রামদেব

নিজস্ব প্রতিবেদন- হাতির পিঠে চেপে যোগব্যায়ামের অভ্যেস করতে চেয়েছিলেন তিনি। মথুরার এক আশ্রমে গিয়ে অন্য সাধু-সন্তদের যোগব্যায়ামের পাঠ দিতে চেয়েছিলেন বাবা রামদেব। আর সেই সময় ঘটে বিপত্তি। হাতির পিঠ থেকে মাটিতে পড়েন তিনি। তাঁর অবশ্য গুরুতর চোট লাগেনি। তবে হাতির পিঠে থেকে রামদেবের পড়ে যাওয়ার একটি ভিডিও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। মথুরার স্বর্ণানন্দ মহারাজের আশ্রমে বসবাসকারী সাধুদের যোগব্যায়ামের পাঠ শেখাতে গিয়েছিলেন রামদেব। রামদেবের সঙ্গে এদিন মঞ্চে স্বর্ণানন্দ মহারাজও যোগব্যায়ামের অভ্যাস করেন।

হঠাৎ করেই উপস্থিত সাধুদের হাতির পিঠে চড়ে যোগব্যায়ামের অভ্যাস দেখাতে চান রামদেব। তখনই হঠাৎ করে তাঁর পা পিছলে যায়। অত উঁচু থেকে মাটিতে আছড়ে পড়েন তিনি। আঘাত লাগলেও চোট গুরুতর নয়। তবে হাতির পিঠে থেকে তাঁর পড়ে যাওয়ার একটি ২২ সেকেন্ডের ভিডিও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। রামদেব যখন হাতির পিঠে চড়েন, তখন হাতিটি দাঁড়িয়েছিল। এরপর তিনি যোগ ব্যায়ামের জন্য প্রস্তুতি নিতেই নড়ে ওঠে হাতি। ফলে শরীরের ভারসাম্য রাখতে না পেরে মাটিতে পড়েন রামদেব।

আরও পড়ুন-  দু'সপ্তাহের বাচ্চা কোলে! সরকারি কর্মীদের জন্য দৃষ্টান্ত রাখলেন মহিলা আইএএস অফিসার

সোমবারের ঘটনা। সেদিনই মথুরার আশ্রমে গিয়ে সাধুদের যোগব্যায়ামের ভাল দিকগুলো সম্পর্কে বোঝান রামদেব। তিনি জানান, প্রতিদিন প্রতিটি মানুষের কিছুটা সময় যোগব্যায়ামের অভ্যাস করা উচিত। বিশেষ করে অনুলোম-বিলোপের অভ্যাস অনেক দুরারোগ্য ব্যাধির হাত থেকে মানুষকে রক্ষা করতে পারে বলে জানান তিনি। যোগব্যায়ামের অভ্যাস করতে পারলে অনেক কঠিন রোগের হাত থেকে মুক্তি পাওয়া যাবে বলে দাবি করেছেন স্বর্ণানন্দও। ভারতীয়রা রোগের হাত থেকে মুক্তি পাওয়ার জন্য প্রাচীনকাল থেকেই যোগ ব্যায়ামের উপর নির্ভরশীল বলে জানান তিনি। তবে আধুনিক সময়ে মানুষের ব্যস্ততা বেড়ে যাওয়ায় যোগ ব্যায়ামের অভ্যাস প্রায় হারিয়ে গিয়েছে।