গোটা প্যাকেট না কিনলে আর মিলবে না সিগারেট!

আজ, গোটা প্যাকেট ছাড়া আলাদা করে এক বা ততোধিক সিগারেট বিক্রির উপর নিষেধাজ্ঞা জারির প্রস্তাব দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তামাকজাত দ্রব্য বিক্রির ক্ষেত্রে ক্রেতার বয়সসীমা বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে এই মন্ত্রকের তরফ থেকে।

Updated By: Nov 25, 2014, 04:56 PM IST
 গোটা প্যাকেট না কিনলে আর মিলবে না সিগারেট!

নয়া দিল্লি: আজ, গোটা প্যাকেট ছাড়া আলাদা করে এক বা ততোধিক সিগারেট বিক্রির উপর নিষেধাজ্ঞা জারির প্রস্তাব দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তামাকজাত দ্রব্য বিক্রির ক্ষেত্রে ক্রেতার বয়সসীমা বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে এই মন্ত্রকের তরফ থেকে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা রাজ্যসভায় লিখিত জবাবে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রকের কমিটির প্রস্তাব তাঁরা গ্রহণ করছেন। সিগারেট ও অনান্য তামাকজাত দ্রব্য (Prohibition of Advertisement and Regulation of Trade and Commerce, Production, Supply and Distribution) সম্পর্কিত অ্যাক্ট, ২০০৩ (COTPA) পর্যালোচনা করতে এই বিশেষজ্ঞ কমিটি তৈরি করেছিল স্বাস্থ্যমন্ত্রকই।

COPTA অ্যাক্ট ভঙ্গ করলে জরিমানা বৃদ্ধির প্রস্তাবও আনা হয়েছে এই বিশেষজ্ঞ কমিটির পক্ষ থেকে। নিয়মভঙ্গকারীদের বিরুধে আইন অনুযায়ী কড়া ব্যবস্থা নেওয়ার দাবিও জানিয়েছে এই কমিটি।

নাড্ডা জানিয়েছেন এই প্রস্তাবনার ড্রাফট ক্যাবিনেট মন্ত্রিসভার মধ্যে বিতরণ করা হবে। এই নিয়ে সিদ্ধান্তে আসতে বিভিন্ন মন্ত্রকের একসঙ্গে খুব দ্রুত আলোচনাও হবে বলে তিনি জানিয়েছেন।