১ টাকায় বিকোচ্ছে নতুন ২০০০ টাকার নোট

নতুন ২০০০ টাকার নোটের দাম মাত্র এক টাকা! হ্যাঁ, একদম ঠিকই পড়লেন। তবে সেই নোট রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ইস্যু করা নয়, ইস্যু করেছে 'চিল্ড্রেন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া'। কোনও নোটে আবার 'pk' লোগো রয়েছে। আর এই নোটই গরম কেকের মতো বিকোচ্ছে পঞ্জাবের খেলনার দোকানে। দাম, মাত্র ১ টাকা। এক দোকান মালিক জানাচ্ছেন, "এই নোটের দারুণ চাহিদা। শিশু অথবা বড় সকলের কাছেই যথেষ্ট জনপ্রিয় হয়ে উঠেছে এই নোটগুলি। আমি তো নিজেই ১৫ প্যাকেট বিক্রি করেছি।" তাহলেই বুঝুন অবস্থা!

Updated By: Feb 23, 2017, 09:23 PM IST
১ টাকায় বিকোচ্ছে নতুন ২০০০ টাকার নোট

ওয়েব ডেস্ক: নতুন ২০০০ টাকার নোটের দাম মাত্র এক টাকা! হ্যাঁ, একদম ঠিকই পড়লেন। তবে সেই নোট রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ইস্যু করা নয়, ইস্যু করেছে 'চিল্ড্রেন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া'। কোনও নোটে আবার 'pk' লোগো রয়েছে। আর এই নোটই গরম কেকের মতো বিকোচ্ছে পঞ্জাবের খেলনার দোকানে। দাম, মাত্র ১ টাকা। এক দোকান মালিক জানাচ্ছেন, "এই নোটের দারুণ চাহিদা। শিশু অথবা বড় সকলের কাছেই যথেষ্ট জনপ্রিয় হয়ে উঠেছে এই নোটগুলি। আমি তো নিজেই ১৫ প্যাকেট বিক্রি করেছি।" তাহলেই বুঝুন অবস্থা!

কিন্তু প্রশ্ন উঠছে খেলনা নোট তো আগেও ছিল বাজারে, তাহলে হঠাত্‍ করে এখন কেন এই নিয়ে এত মাতামাতি হচ্ছে? তার কারণ, গতকাল দিল্লির এসবিআই এটিএম থেকে এই ধরনের 'খেলনা নোট' বেড়নোর ঘটনা। এদিকে, ওই ঘটনায় আজই গ্রেফতার হয়েছে মহম্মদ ইশা। জানা গেছে যে সংস্থা এসবিআই এটিএমে টাকা ভরার দায়িত্বে রয়েছে, সেখানেই কর্মরত ছিলেন এই ব্যক্তি। আর ঠিক এই কারণেই গোটা বিষয়টি নিয়ে চিন্তিত কেন্দ্রীয় ব্যাঙ্ক। কারণ, এটিএম থেকে যদি এই নোট বেড়িয়ে আসে তখন আর তাকে খেলনা নোট বলা চলে না, সেটি তখন নকল নোট হিসাবেই গণ্য হয়। তাই কালকের ঘটনার পর থেকে সাধারণ গ্রাহকদের মধ্যেও ছড়িয়েছে বিভ্রান্তি। ফলে, এই বিষয়ে ঠিক কী পদক্ষেপ নেয় রিজার্ভ ব্যাঙ্ক সেদিকেই তাকিয়ে রয়েছে আম জনতা। (আরও পড়ুন- জিও-কে জিইয়ে রাখতে খরচ ১.৫ লক্ষ কোটি, দাবি রিপোর্টে)

.