ছেঁড়া, ফাটা, লেখা নোট নিয়ে নয়া নির্দেশ RBI-এর

যেকোনও ধরনের ছেঁড়া-ফাটা নোট, লেখা নোট ফেরত নিতে হবে ব্যাঙ্কে। কোনও ব্যাঙ্ক যদি এই নির্দেশ অমান্য করে, গ্রাহককে হয়রান করে, তবে তাদেরকে জরিমানা গুনতে হবে।

Updated By: Mar 2, 2017, 12:15 PM IST
ছেঁড়া, ফাটা, লেখা নোট নিয়ে নয়া নির্দেশ RBI-এর

ওয়েব ডেস্ক : যেকোনও ধরনের ছেঁড়া-ফাটা নোট, লেখা নোট ফেরত নিতে হবে ব্যাঙ্কে। কোনও ব্যাঙ্ক যদি এই নির্দেশ অমান্য করে, গ্রাহককে হয়রান করে, তবে তাদেরকে জরিমানা গুনতে হবে।

RBI-এর তরফে এক নির্দেশিকায় জানানো হয়েছে, একমাত্র জাল নোট ছাড়া সব নোটই আইনি। ছেঁড়া-ফাটা বা লেখা রয়েছে, এমন নোট মোটেই বেআইনি নয়। তাই সেই নোট ব্যাঙ্ক ফেরত না নিলে, তাদের ১০০০০ টাকা করে জরিমানার অঙ্ক গুনতে হবে। তবে একসঙ্গে এরকম ২০টি নোট বিনামূল্যে ব্যাঙ্কে ফেরত দেওয়া যাবে। তারপর থেকে নোট বদলের ক্ষেত্রে ব্যাঙ্ক সার্ভিস চার্জ নিতে পারে। সেইসঙ্গে আরও বলা হয়েছে, এই ধরনের নোট বাজারে চলার ক্ষেত্রেও কোনও অসুবিধা নেই।

মাঝে সোশ্যাল মিডিয়ায় মাঝে গুজব ছড়ায় যে, নোটের উপর কোনও লেখা থাকলে সেই নোট অচল। বাজারে চলবে না। এরপরই ATM থেকে বেরনো লেখাযুক্ত নোট নিয়ে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে বিভ্রান্তি। কারণ সেই নোট অস্বীকার করে ব্যাঙ্কও। পরিস্থিতি নজরে আসতেই নতুন করে নির্দেশ জারি করে রিজার্ভ ব্যাঙ্ক।

RBI-এর নির্দেশ নিয়ে এখনও পর্যন্ত ব্যাঙ্কগুলির তরফে কোনও প্রতিক্রিয়া আসেনি। তবে, একইসঙ্গে অযথা নোটের উপর না লিখতে, নোট ভাঁজ না করতেও দেশবাসীর কাছে আর্জি রেখেছে রিজার্ভ ব্যাঙ্ক।

আরও পড়ুন, আজ থেকেই ব্যাঙ্কে ৪ বারের বেশি লেনদেন পিছু গুনতে হবে ১৫০টাকা

.