৩ ট্রাক ভর্তি টিকা রওনা হওয়ার আগে নারকেল ফাটিয়ে সারা হল পুজো

প্রথম ধাপে ভারতে মোট ৩০ কোটি মানুষের শরীরে এই টিকা প্রয়োগ করা হবে।   

Updated By: Jan 12, 2021, 10:33 AM IST
৩ ট্রাক ভর্তি টিকা রওনা হওয়ার আগে নারকেল ফাটিয়ে সারা হল পুজো

নিজস্ব প্রতিবেদন: হাতে আর তিন দিন, তারপরই মহা সমারহে শুরু হতে চলেছে টিকাকরণ। যার জন্য মঙ্গলবার কাকভোরেই সিরাম ইনস্টিটিউট থেকে রওনা দিল তিন ট্রাক টিকা। জানা গিয়েছে, ঘড়িতে যখন ভোর পাঁচটা, ঠিক তখনই ছিল পুজোর সময়। হ্যাঁ, পুজো অর্চনার পর দূগ্গা দূগ্গা করে রওনা দিয়েছে ৩ ট্রাক টিকা। নারকেল ফাটিয়ে নিরাপত্তার মুড়ে শুরু হয়েছে প্রথমযাত্রা। 

সিরাম থেকে শীতাতপ নিয়ন্ত্রিত মালবাহী গাড়িতে প্রথমে টিকাগুলি নিয়ে যাওয়া হয় পুণের বিমানবন্দরে। সেখান থেকে কার্গো বিমান। যথা স্থানে পৌঁছে যাওয়ার পর শীতাতপ নিয়ন্ত্রিত বিমানে তুলে দেওয়া হয়। এই বিমানেই রাজ্যে রাজ্যে পৌঁছাবে টিকা। প্রসঙ্গত, আজই বাংলায় পৌঁছাচ্ছে কোভিশিল্ড। 

আরও পড়ুন: ডোজ প্রতি ২০০টাকা, রাজ্যে করোনার টিকা পৌঁছবে আজই

জানা গিয়েছে, ১৩টি কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে টিকা। এই ১৩ টি কেন্দ্রের মধ্যে রয়েছে, কলকাতা, চেন্নাই, বেঙ্গালুরু, হায়দরাবাদ, বিজয়ওয়াড়া, গৌহাটি ও লখনউ। 

প্রসঙ্গত, টিকার দাম ২০০ টাকা। প্রথম ধাপে ভারতে মোট ৩০ কোটি মানুষের শরীরে এই টিকা প্রয়োগ করা হবে।  পুণের সেরাম ইন্সটিটিউট থেকে বিশেষ বিমানে কলকাতায় আসছে প্রায় সাত লক্ষ ভ্যাকসিন। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ভিডিও বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথমে কলকাতা বিমানবন্দর থেকে বাগবাজারে কেন্দ্রীয় মেডিক্যাল স্টোরে। সেখানে নির্দিষ্ট তাপমাত্রায় তা সংরক্ষণ করা হবে। তারপর রাজ্যের হাসপাতালগুলিতে পৌঁছবে টিকা। ইতিমধ্যেই সব জেলায় তিনটি করে হাসপাতালে টিকাকরণের মহড়া হয়েছে। 

Tags:
.