Bhima Koregaon case: তৃতীয় জামিন ভীমা-কোরেগাঁও মামলায়, ছাড়া পেলেন আনন্দ তেলতুম্বড়ে

তেলতুম্বড়ে এই মামলার তৃতীয় অভিযুক্ত যাকে জামিন দেওয়া হয়েছে। কবি ভারাভারা রাও মেডিকেল জামিনে এবং আইনজীবী সুধা ভরদ্বাজ সাধারণ জামিনে মুক্ত। বৃহস্পতিবার, সুপ্রিম কোর্ট একটি অন্তর্বর্তী আদেশে ভীমা কোরেগাঁও মামলার অপর অভিযুক্ত গৌতম নভলাখাকে তার স্বাস্থ্যের অবস্থা এবং বার্ধক্য বিবেচনা করে এক মাসের জন্য গৃহবন্দী করার অনুমতি দিয়েছে।

Updated By: Nov 18, 2022, 01:41 PM IST
Bhima Koregaon case: তৃতীয় জামিন ভীমা-কোরেগাঁও মামলায়, ছাড়া পেলেন আনন্দ তেলতুম্বড়ে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভীমা কোরেগাঁও মামলায়, শুক্রবার বম্বে হাইকোর্ট স্কলার-অ্যাক্টিভিস্ট আনন্দ তেলতুম্বড়েকে এক লক্ষ টাকার জামিনে মুক্তি দিয়েছে। সুপ্রিম কোর্টে আপিল করার জন্য জাতীয় তদন্ত সংস্থার আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এক সপ্তাহের জন্য আদেশ স্থগিত করেছে। অর্থাৎ ৭৩ বছর বয়সী তেলতুম্বড়ে ততদিন পর্যন্ত জেল থেকে বের হতে পারবেন না।

জানা গিয়েছে, বিচারপতি এ এস গড়করি এবং এম এন যাদবের একটি ডিভিশন বেঞ্চ তেলতুম্বড়ের দায়ের করা জামিনের আবেদন মঞ্জুর করে। তেলতুম্বড়ে ২০২০ সালের এপ্রিলের মামলায় গ্রেফতার হওয়ার পর থেকে কারাগারে বন্দী ছিলেন। আদালত তাকে এক লাখ টাকার জামিনে জামিন দেয়। তার আবেদনে, তেলতুম্বড়ে দাবি করেছিলেন যে তিনি ৩১ ডিসেম্বর, ২০১৭ সালে পুনেতে হওয়া এলগার পরিষদের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না। তিনি আরও বলেন তিনি কোনও উস্কানিমূলক বক্তৃতাও দেননি।

তেলতুম্বড়ে এই মামলার তৃতীয় অভিযুক্ত যাকে জামিন দেওয়া হয়েছে। কবি ভারাভারা রাও মেডিকেল জামিনে এবং আইনজীবী সুধা ভরদ্বাজ সাধারণ জামিনে মুক্ত।

এলগার পরিষদ মামলায় বম্বে হাইকোর্টের বেঞ্চ দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হ্যানি বাবু এবং গৌতম নভলাখার জামিনের আবেদনের শুনানি থেকে সরে এসেছে।

ভীমা-কোরেগাঁও যুদ্ধের ২০০ বছর পূর্তি উপলক্ষে এলগার পরিষদের ইভেন্টে, হিংসার ঘটনা ঘটে। এতে একজন নিহত হন এবং দশ জন পুলিস সদস্য সহ বেশ কয়েকজন আহত হন। ভীমা-কোরেগাঁওয়ে সংঘর্ষের পর ২০১৭ সালের জানুয়ারী মাসে রাজ্যব্যাপী বন্ধের সময় পুসশ ১৬২ জনের বিরুদ্ধে ৫৮ টি মামলা দায়ের করে।

এর আগে, সুপ্রিম কোর্ট এই মামলায় ৮২ বছর বয়সী অ্যাক্টিভিস্ট পি ভারাভারা রাওকে জামিন দেয়। বৃহস্পতিবার, সুপ্রিম কোর্ট একটি অন্তর্বর্তী আদেশে ভীমা কোরেগাঁও মামলার অপর অভিযুক্ত গৌতম নভলাখাকে তার স্বাস্থ্যের অবস্থা এবং বার্ধক্য বিবেচনা করে এক মাসের জন্য গৃহবন্দী করার অনুমতি দিয়েছে।

আরও পড়ুন: আপকে আক্রমণ বিজেপির, মুকেশ গোয়েলের বিরুদ্ধে স্টিং অপারেশন, ভিডিও প্রকাশ বিজেপি-র

বিচারপতি কে এম জোসেফ এবং হৃষিকেশ রায়ের শীর্ষ আদালতের বেঞ্চ নভলাখাকে গৃহবন্দী থাকাকালীন তার নিরাপত্তা কভারের জন্য ব্যয় হিসাবে ২.৪ লক্ষ টাকা জমা দেওয়ার নির্দেশ দেয়। তিনি পুলিস কমিশনার, নভি মুম্বইয়ের নামে ২.৪ লক্ষ টাকার একটি ডিমান্ড ড্রাফ্ট জমা দেবেন।

বেঞ্চ শুনানির সময় পর্যবেক্ষণে জানিয়েছে, ‘আমরা তার বয়স বিবেচনা করে গৃহবন্দি করাকে উপযুক্ত বলে মনে করি। তারপরেও, আরও, আবেদনকারী যে একাধিক চিকিৎসা সমস্যার সম্মুখীন হচ্ছেন তার প্রতি আমাদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে, এবং একটি বিচারের চার্জ এখনও গঠন করা হয়নি যার বিচার প্রক্রিয়া অদূর ভবিষ্যতে শুরু হবে না’।

মহারাষ্ট্রের তালোজা কারাগারে বিচার বিভাগীয় হেফাজতের পরিবর্তে তাকে গৃহবন্দী করার অনুরোধ জানিয়ে নভলাখা শীর্ষ আদালতে আবেদন করেছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)