Big Breaking: রাজ্যকে অগ্রাহ্য, ৩ IPS অফিসারের নতুন পোস্টিং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

৩ অফিসারই ৫ বছরের জন্য নতুন পোস্টিং দেওয়া হল। 

Updated By: Dec 17, 2020, 03:15 PM IST
Big Breaking: রাজ্যকে অগ্রাহ্য, ৩ IPS অফিসারের নতুন পোস্টিং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মানা হল না নবান্নের আপত্তি। ৩ IPS কে নতুন পোস্টিং দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। JP Naddaর কনভয়ে হামলার ঘটনায় কড়া পদক্ষেপ নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এই হামলার পরই ৩ IPS কে ডেপুটেশনে চেয়ে পাঠায় কেন্দ্র। রাজ্য সরকার কেন্দ্রকে জানায়, রাজ্য সরকার ওই দিনের ঘটনার জোরদার তদন্ত করছে। তাই রাজ্য সরকার কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতা করে। ৩ পুলিস আধিকারিকের নতুন দফতরে পোস্টিং দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। রাজীব মিশ্রকে ITBP তে পাঠানো হল। প্রবীণ ত্রিপাঠীকে জন্য SSB তে পাঠানো হল। ভোলানাথ পাণ্ডে গেলেন KBPRD তে। ৩ অফিসারই ৫ বছরের জন্য নতুন পোস্টিং দেওয়া হল। 

গত ১২ ডিসেম্বর বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার কর্মসূচির দায়িত্বে থাকা ৩ আইপিএস অফিসারকে কেন্দ্রের ডেপুটেশনের ডেকে পাঠায় স্বরাষ্ট্র মন্ত্রক। এ নিয়ে ফের কেন্দ্র-রাজ্য সংঘাতের সম্ভাবনা তৈরি হয়। ওই ৩ অফিসারকে ছাড়তে রাজি ছিল না রাজ।

উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর ডায়মন্ড হারবার যাওয়ার পথে নাড্ডার কনভয়ে হামলা হয়। তার পরেই রাজ্যের ডিজি ও মুখ্যসচিবকে দিল্লিতে ডেকে পাঠিয়ে রাজ্যকে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব আর কে ভাল্লা। পাশাপাশি নাড্ডার কর্মসূচির দায়িত্ব থাকা ৩ আইপিএস অফিসারকেও কেন্দ্রীয় ডেপুটেশনে ডেকে পাঠানো হয়। নাড্ডার কর্মসূচির দায়িত্বে ওইদিন ছিলেন, ডায়মন্ড হারবারের পুলিস সুপার ভোলানাথ পাণ্ডে, এডিজি (দক্ষিণবঙ্গ) রাজীব মিশ্র ও ডিআইজি (প্রেসিডেন্সি) প্রবীণ ত্রিপাঠি। ওই তিন জনকেই ডাকা হয়।

এ বিষয়ে রাজ্যের বক্তব্য ছিল, রাজ্যে আইপিএস ও আইএএস অফিসারের সংখ্যা কম। তাই কেন্দ্র চাইলেও ওই ৩ অফিসারকে রিলিজ করা হবে না। এ দিকে, নিয়ম অনুযায়ী কোনও আইএএস বা আইপিএসকে কেন্দ্রীয় ডেপুটেশনে ডেকে নিতে পারে কেন্দ্র। তবে সে ক্ষেত্রে রাজ্যের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হয়। রাজ্য সরকার না চাইলে সাধারণভাবে ডেপুটেশনে তাদের নেওয়া হয় না। আবার স্বরাষ্ট্রমন্ত্রক চাইলে রাজ্যের আপত্তি সত্বেও ওই ৩ অফিসারকে ছেড়ে দিতে হবে রাজ্যকে। এনিয়ে রাজ্য সরকার অনড় অবস্থান নিলে ফের এক সংঘাত তৈরি হয় রাজ্য ও কেন্দ্রের মধ্যে

.