উত্তরপ্রদেশ নির্বাচনের আগে কেন্দ্রীয় মন্ত্রিসভায় বড়সড় রদবদল, নতুন মুখ ১৯জন

উত্তরপ্রদেশ নির্বাচনের আগে কেন্দ্রীয় মন্ত্রিসভায় বড়সড় রদবদল। এবারের মন্ত্রিসভায় নতুন মুখ ১৯জন। দ্বিতীয়বারের রদবদলে বাদ পড়েছেন ৫জন রাষ্ট্রমন্ত্রী। বিভিন্ন রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনের প্রেক্ষিতে মন্ত্রিসভায় গুরুত্ব বেড়েছে দলিত ও অন্য অনগ্রসর শ্রেণির।

Updated By: Jul 6, 2016, 09:14 AM IST
উত্তরপ্রদেশ নির্বাচনের আগে কেন্দ্রীয় মন্ত্রিসভায় বড়সড় রদবদল, নতুন মুখ ১৯জন

ওয়েব ডেস্ক: উত্তরপ্রদেশ নির্বাচনের আগে কেন্দ্রীয় মন্ত্রিসভায় বড়সড় রদবদল। এবারের মন্ত্রিসভায় নতুন মুখ ১৯জন। দ্বিতীয়বারের রদবদলে বাদ পড়েছেন ৫জন রাষ্ট্রমন্ত্রী। বিভিন্ন রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনের প্রেক্ষিতে মন্ত্রিসভায় গুরুত্ব বেড়েছে দলিত ও অন্য অনগ্রসর শ্রেণির।

আরও পড়ুন বৃহস্পতির বাঁধনে ধরা দিল নাসার মহাকাশযান জুনো

বিপুল সংখ্যারগিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসার দুবছরের মধ্যে ফের মন্ত্রিসভায় রদবদল। দ্বিতীয়বারের রদবদলে বড়সড় চমক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকের পাশাপাশি তথ্য ও সম্প্রচার মন্ত্রকের বাড়তি দায়িত্ব পেলেন বেঙ্কাইয়া নায়ডু। যদিও সংসদ বিষয়ক মন্ত্রীর দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে তাঁকে। রাসায়নিক ও সার মন্ত্রী অনন্ত কুমারকে সংসদ বিষয়ক মন্ত্রীর বাড়তি দায়িত্ব দেওয়া হয়েছে। কেন্দ্রীয় আইনও বিচার মন্ত্রক হাতছাড়া হয়েছে সদানন্দ গৌড়ার। সদানন্দ গৌড়াকে পাঠানো হয়েছে পরিসংখ্যান ও কর্মসূচি রূপায়ণ মন্ত্রকে। কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে আইন মন্ত্রকের বাড়তি দায়িত্ব দেওয়া হয়েছে। প্রকাশ জাভড়েকরকে দেওয়া হয়েছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের দায়িত্ব।

মোদীর মন্ত্রিসভায় দ্বিতীয়বারের রদবদলে ৫জন রাষ্ট্রমন্ত্রীকে বাদ দেওয়া হয়েছে। সামনেই উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন। আগামী বছরে রয়েছে গুজরাটের বিধানসভা নির্বাচন। এইসব নির্বাচনের কথা মাথায় রেখে মন্ত্রিসভায় প্রচুর দলিত এবং OBC মুখ আনা হয়েছে। নতুন মুখ হিসেবে মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন।

আরও পড়ুন দিল্লিতে ঈদের ছুটি বুধবার নয়! জেনে নিন তাহলে কবে

রাজ্য থেকে দার্জিলিংয়ের সাংসদ মন্টেক সিং আলুওয়ালিয়াকে কৃষি ও সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী দায়িত্ব দেওয়া হয়েছে। বাবুল সুপ্রিয়র পাশাপাশি রাজ্য থেকে আরও একজন কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য হলেন। বিজয় গোয়েলকে দেওয়া হয়েছে ক্রীড়া মন্ত্রকের দায়িত্ব। নতুন মুখ হিসেবে মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন এমজে আকবর। তাঁকে দেওয়া হয়েছে বিদেশ প্রতিমন্ত্রীর দায়িত্ব। অসামরিক বিমান পরিবহণ দফতরের প্রতিমন্ত্রী হচ্ছেন জয়ন্ত সিনহা। এদিনের রদবদলের পর মোদী মন্ত্রিসভায় মোট মন্ত্রী সংখ্যা হল ৭৮ জন।

.