লালু প্রসাদের বাড়িতে CBI রেড নিয়ে বিহার সরকারকে কিছু জানানো হয়নি : নীতীশ কুমার

রেলের কেটারিং সংস্থা IRCTC-র টেন্ডার কারচুপি নিয়ে শুক্রবার RJD প্রধান লালু প্রসাদ যাদব ও তার পরিবারের কয়েকজন সদস্যর বিরুদ্ধে মামলা দায়ের করেছে CBI। রেড করা হয়েছে তার বাড়ি সহ দেশের একাধিক এলাকার IRCTC-র সঙ্গে যুক্ত থাকা বেশ কয়েকটি বিলাশবহুল হোটেলে। এরপরই বিহারে নীতীশ কুমারের দল JD(U) সঙ্গে জোট বেঁধে চলা সরকারের ভবিষ্যত্‍ নিয়ে রাজনৈতিক মহলে জল্পনা দেখা দেয়।

Updated By: Jul 9, 2017, 02:56 PM IST
লালু প্রসাদের বাড়িতে CBI রেড নিয়ে বিহার সরকারকে কিছু জানানো হয়নি : নীতীশ কুমার

ওয়েব ডেস্ক : রেলের কেটারিং সংস্থা IRCTC-র টেন্ডার কারচুপি নিয়ে শুক্রবার RJD প্রধান লালু প্রসাদ যাদব ও তার পরিবারের কয়েকজন সদস্যর বিরুদ্ধে মামলা দায়ের করেছে CBI। রেড করা হয়েছে তার বাড়ি সহ দেশের একাধিক এলাকার IRCTC-র সঙ্গে যুক্ত থাকা বেশ কয়েকটি বিলাশবহুল হোটেলে। এরপরই বিহারে নীতীশ কুমারের দল JD(U) সঙ্গে জোট বেঁধে চলা সরকারের ভবিষ্যত্‍ নিয়ে রাজনৈতিক মহলে জল্পনা দেখা দেয়।

এই পরিস্থিতিতে এবার মুখ্যমন্ত্রী নীতীশ কুমার জানিয়ে দিয়েছেন, CBI হানার কথা আগে থেকে গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে জানানো হয়নি। ফলে, এই বিষয়টি নিয়ে তারা অবগত ছিলেন না বলে দাবি নীতীশের।

আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী সমর্থন নিয়ে বর্তমানে দুই মেরুতে অবস্থান করছেন নীতীশ ও লালু। প্রথমজন NDA প্রার্থী রাম নাথ কোবিন্দকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছেন। আর পরের জন বিরোধী শিবিরের প্রার্থী মীরা কুমারকে সমর্থন করছেন। যদিও, নীতীশ কুমারের দাবি, রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী বাছা নিয়ে কোনও বিশেষ নীতি ছিল না। তাই তাদের সমর্থনের ভাবনা থেকে সরে এসেছেন তিনি। কিন্তু লালু প্রসাদের RJD-র সঙ্গে এর ফলে কোনও বিভেদ হবে না বলে জানিয়ে দেন নীতীশ।

আরও পড়ুন- IRCTC দুর্নীতিতে CBI-এর নিশানায় লালু; বিহারে শিকেয় RJD-JD(U) জোট

বিহার রাজনীতিতে চির ধরার এটাই প্রথম পদক্ষেপ বলে যখন রাজনৈতিক মহলে গুঞ্জন শুরু হয়েছে, ঠিক তখনই নতুন করে বিতর্ক জেগে উঠল। ২০০৬ সালে লালু প্রসাদ যাদব রেলমন্ত্রী থাকার সময় রাঁচি ও পুরীতে BNR হোটেলে রক্ষণাবেক্ষণের জন্য ডাকা টেন্ডারের তদন্তে মেলে বিস্তর অসংগতি। সেই দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগ উঠেছে লালু প্রসাদ যাদব, তাঁর স্ত্রী তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবি, ছেলে তথা রাজ্যের বর্তমান সরকারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের বিরুদ্ধে। নাম জড়িয়েছে মেয়ে মিশা ভারতীরও। এরপরই লালু প্রসাদ যাদব সহ এই ঘটনায় নাম জড়ানো প্রত্যেকের বাড়ি ও দফতরে CBI হানা দেয়। এই ঘটনার পরই দুই দলের জোটের ভবিষ্যত্‍ নিয়ে আরও প্রশ্ন উঠতে শুরু করে। জল্পনা শুরু হয় এই ঘটনার পিছনেও প্রচ্ছন্ন মদত রয়েছে নীতীশ কুমার ও তার দলের।     

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা CBI-এর দাবি, রেড করার আগে বিহার সরকারকে গোটা বিষয়টি জানানো হয়েছিল। জানানো হয় স্বরাষ্ট্রসচিব ও বিহার পুলিসের DG-কেও। যদিও, গতকালই চিঠি দিয়ে নীতীশ সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, রেড করার আগে তাদের কোনও ভাবেই জানানো হয়নি।

.