Vande Bharat Express: ফের বন্দে ভারতে হামলা! বিহারের কাটিহারে উড়ে এল পাথর, বন্ধ রেল পরিষেবা

বিহারের কাটিহার জেলায় নিউ জলপাইগুড়ি থেকে হাওড়াগামী বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোড়া হয়। শনিবার কাটিহার জেলার বলরামপুর থানার ২২৩০২ নম্বর ট্রেনে। পাথর ছুড়ে সি ৬ নম্বর বগির জানালার কাঁচ ক্ষতিগ্রস্ত করা হয়। 

Updated By: Jan 21, 2023, 12:35 PM IST
Vande Bharat Express: ফের বন্দে ভারতে হামলা! বিহারের কাটিহারে উড়ে এল পাথর, বন্ধ রেল পরিষেবা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  ফের প্রকাশ্যে এল বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোড়ার ঘটনা। বিহারের কাটিহার জেলায় নিউ জলপাইগুড়ি থেকে হাওড়াগামী বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোড়া হয়। শনিবার কাটিহার জেলার বলরামপুর থানার ২২৩০২ নম্বর ট্রেনে। পাথর ছুড়ে সি ৬ নম্বর বগির জানালার কাঁচ ক্ষতিগ্রস্ত করা হয়। পেল্টা এবং ডালখোলা স্টেশনের মধ্যবর্তী জায়গায় সেমি হাইস্পিড ট্রেন লক্ষ্য করে পাথর ছোড়া হয়। তবে এখনও পর্যন্ত এই ঘটনায় কেউ আহত হওয়ার খবর পাওয়া যায়নি। 

আরও পড়ুন, Finance Ministry: ব্যাংকের জন্য নতুন নির্দেশ অর্থমন্ত্রীর, এবার সরাসরি সুবিধা পাবেন গ্রাহকরা

তবে এটা প্রথমবার নয়, এর আগেও বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোড়ার অভিযোগ উঠেছে। এই রুটে বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়েছে মাত্র ২১ দিন হয়েছে। ২০২৩ সালের শুরু হয় রাজ্যের প্রথম সেমি-হাইস্পিড বন্দে ভারত এক্সপ্রেস। বারবার বন্দে ভারত এক্সপ্রেসে হামলা চালানো হয়। প্রথমবার মালদা ঢোকার পথে কুমারগঞ্জ, ঠিক তার পরদিন নিউ জলপাইগুড়ি স্টেশন বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোড়া হয়।

কিছুদিন আগেই জানা গিয়েছিল, বন্দে ভারতের স্লিপার ক্লাসেও এখন থেকে সংস্করণ করা যাবে। রেলের আধিকারিকরা জানিয়েছেন যে, এই ট্রেনের স্লিপার সংস্করণটি ২২০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে সফর করার মত করে ডিজাইন করা হবে। তবে, এই ট্রেনের অ্যালুমিনিয়ামের তৈরি স্লিপার সংস্করণটি ট্র্যাকে ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে দৌড়বে বলেও জানা গিয়েছে।

তবে পরিকল্পনা অনুসারে, প্রথমে ২০০টি বন্দে ভারত ট্রেনে শতাব্দী এক্সপ্রেস-স্টাইলের আসন ব্যবস্থা করা হয় এবং ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে ভ্রমণ করার জন্য ডিজাইন করা হয়। কিন্তু রেলপথের অপর্যাপ্ত নিরাপত্তা ও সুরক্ষার কথা বিবেচনা করে প্রাথমিকভাবে তাদের গতি ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টায় সীমাবদ্ধ রাখা হয়।

আরও পড়ুন, Exercise Pralay: শুরু হচ্ছে 'প্রলয়'! চিনের বিরুদ্ধে যুদ্ধে প্রস্তুত ভারতীয় বিমানবাহিনী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.