Finance Ministry: ব্যাংকের জন্য নতুন নির্দেশ অর্থমন্ত্রীর, এবার সরাসরি সুবিধা পাবেন গ্রাহকরা

Govt Schemes: মন্ত্রকের তরফে ব্যাংকগুলিকে নির্দেশ দেওয়া হয়েছিল যে প্রতিটি গ্রামের পাঁচ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে কমপক্ষে একটি ব্যাঙ্ক উপস্থিত থাকতে হবে। এর উদ্দেশ্য কৃষকদের সহজে ঋণ প্রদান এবং তাদের অর্থনৈতিক অবস্থাকে শক্তিশালী করা।

Updated By: Jan 21, 2023, 11:57 AM IST
Finance Ministry: ব্যাংকের জন্য নতুন নির্দেশ অর্থমন্ত্রীর, এবার সরাসরি সুবিধা পাবেন গ্রাহকরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অর্থ মন্ত্রক ক্রমাগত কৃষকদের আয় বাড়ানোর দিকে নজর দিচ্ছে। এই প্রসঙ্গে অর্থ মন্ত্রক এখন দেশের পিছিয়ে পড়া জেলাগুলোতে ঋণ বিতরণ বাড়াতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে। মন্ত্রকের তরফে ব্যাংকগুলিকে নির্দেশ দেওয়া হয়েছিল যে প্রতিটি গ্রামের পাঁচ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে কমপক্ষে একটি ব্যাঙ্ক উপস্থিত থাকতে হবে। এর উদ্দেশ্য কৃষকদের সহজে ঋণ প্রদান এবং তাদের অর্থনৈতিক অবস্থাকে শক্তিশালী করা। এর আগে দেশের প্রতিটি কৃষককে ক্রেডিট কার্ড দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছিল সরকারের পক্ষ থেকে।

আর্থিক শিক্ষা শিবির আয়োজনের তাগিদ

ব্যাংকিং সচিব বিবেক জোশীর সভাপতিত্বে জেলার প্রধান জেলা ব্যবস্থাপক (LDM) এবং রাজ্য স্তরের ব্যাংক কমিটির (SLBC) আহ্বায়কদের পর্যালোচনা সভায় লক্ষ্যযুক্ত আর্থিক অন্তর্ভুক্তি হস্তক্ষেপ কর্মসূচির (TFIIP) অধীনে ১১২টি অনগ্রসর জেলার অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়েছিল। আর্থিক অন্তর্ভুক্তি স্কিমগুলির কার্যকারিতা আরও উন্নত করতে পঞ্চায়েতি রাজ সংস্থাগুলির সহায়তায় গ্রামে আর্থিক শিক্ষা শিবিরের আয়োজন করার জন্যও ব্যাংকগুলিকে আহ্বান জানানো হয়েছিল।

আরও পড়ুন: Exercise Pralay: শুরু হচ্ছে 'প্রলয়'! চিনের বিরুদ্ধে যুদ্ধে প্রস্তুত ভারতীয় বিমানবাহিনী

দেওয়া হবে পুরস্কার

এর পাশাপাশি, ভাল পারফরম্যান্সকারা জেলা এবং এসএলবিসিগুলিকে পুরষ্কারও দেওয়া হবে। যোশী দেশে আর্থিক অন্তর্ভুক্তি অভিযানের প্রচারে SLBC এবং LDM-এর প্রচেষ্টার প্রশংসা করেন। লক্ষ্য অর্জনে আগামী ছয় মাসের মধ্যে নতুন শক্তি ও উদ্দীপনা নিয়ে কাজ করার জন্য তাদের সমন্বয়কদের প্রতি আহ্বান জানান।

আরও পড়ুন: দুই মহিলা পুলিস-ডাকাতের রুদ্ধশ্বাস লড়াই! সাহসিনীদের বীরত্বে রক্ষা পেল ব্যাঙ্ক

নীতি আয়োগ, পঞ্চায়েতি রাজ এবং অর্থ মন্ত্রকের আর্থিক পরিষেবা বিভাগের (DFS) ঊর্ধ্বতন কর্মকর্তারাও এই পর্যালোচনা বৈঠকে অংশ নিয়েছিলেন। ২০১৮ সালের জানুয়ারিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর চালু করা উচ্চাকাঙ্ক্ষী জেলা কর্মসূচির (ADP) লক্ষ্য, দেশের ১১২টি সবচেয়ে পিছিয়ে পড়া জেলায় দ্রুত এবং কার্যকর রূপান্তর আনার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.