বৃদ্ধ বাবা-মাকে না দেখলে জেল হতে পারে, আইন করতে তত্পর মোদী সরকার

আর্থিকভাবে বাবা-মা বঞ্চনার শিকার হলেও অপরাধ হিসাবে গণ্য হবে। ওই বিলে বাবা মা হিসাবে বোঝানো হয়েছে নিজের মা-বাবা, শ্বশুর-শাশুড়ি, সত্ বাবা-মা

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Dec 13, 2019, 01:26 PM IST
বৃদ্ধ বাবা-মাকে না দেখলে জেল হতে পারে, আইন করতে তত্পর মোদী সরকার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নচিকেতার ‘বৃদ্ধাশ্রম’ গানটি নিশ্চয়ই মনে আছে। ছেলে মস্ত অফিসার, মস্ত ফ্ল্যাট, দামি জিনিসপত্র, এক মাত্র কমদামি বৃদ্ধ বাবা-মা। সেই ফ্ল্যাটে এতটাই জায়গা কম, তাই তাঁদের একমাত্র ঠিকানা বৃদ্ধাশ্রম! এবার হয়ত এই চিত্রটা পাল্টাতে পারে। সম্ভ্রমে নয় ভয়েতে। এ বার বৃদ্ধ বাবা-মাকে না দেখভাল করলে জেল হতে পারে সন্তানদের। বুধবার লোকসভায় এমন বিল পেশ করল মোদী সরকার।    

লোকসভায় ওই বিল পেশ করেন কেন্দ্রীয় সামাজিক ন্যায় মন্ত্রকের মন্ত্রী থেবরচন্দ গেহলট। ‘দ্য মেনটেন্যান্স অ্যান্ড ওয়েলফেয়ার অব প্যারেন্টস অ্যান্ড সিনিয়র সিটিজেন্স অ্যামেন্ডমেন্ট ২০১৯’ বিলে বলা হয়েছে, বৃদ্ধ বাবা-মাকে শারিরীক ও মানসিক নির্যাতন করলে সন্তানদের ৬ মাস পর্যন্ত জেল এবং ১০ হাজার টাকা জরিমানা হতে পারে। আর্থিকভাবে বাবা-মা বঞ্চনার শিকার হলেও অপরাধ হিসাবে গণ্য হবে। ওই বিলে বাবা মা হিসাবে বোঝানো হয়েছে নিজের মা-বাবা, শ্বশুর-শাশুড়ি, সত্ বাবা-মা। অন্য দিকে সন্তান হিসাবে ছেলে মেয়ে, পালিত ছেলে-মেয়ে, নাতি-নাতনি, বৌমা, জামাইয়ের কথা বলা হয়েছে।

আরও পড়ুন- রাহুলের ‘রেপ ইন ইন্ডিয়া’ মন্তব্যে উত্তাল লোকসভা, ক্ষমা ভিক্ষার দাবি স্মৃতি-লকেটের

বৃদ্ধ বাবা-মার অভিযোগের দ্রুত বিচারে ট্রাইব্যুনাল তৈরি করা হবে। যেখানে ৮০ বছর বয়সি বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য় ৬০ দিন বা বিশেষ ক্ষেত্রে ৩০ দিনের তাঁদের অভিযোগের নিষ্পত্তি করা হবে। এর থেক কম বয়সিদের জন্য ৯০ দিনের মধ্যে মামলা নিষ্পত্তি করতে হবে। এছাড়াও পুলিসি নিরাপত্তা, হাসপাতালে বিশেষ সুবিধা দেওয়ার কথাও বলা হয়েছে ওই বিলে।