Kerala Nun Rape Case: অভিযুক্ত বিশপ ফ্রাঙ্কো মুলাক্কাল নির্দোষ, রায় কোট্টায়াম অতিরিক্ত দায়রা আদালতের

২০১৮ সালে তাকে গ্রেফতার করা হন ফ্রাঙ্কো

Updated By: Jan 14, 2022, 12:48 PM IST
Kerala Nun Rape Case: অভিযুক্ত বিশপ ফ্রাঙ্কো মুলাক্কাল নির্দোষ, রায় কোট্টায়াম অতিরিক্ত দায়রা আদালতের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: কোট্টায়াম অতিরিক্ত দায়রা আদালত (Kottayam Additional Sessions Court) ২০১৮ সালের নান ধর্ষণ মামলায় বিশপ ফ্রাঙ্কো মুলাক্কালকে (Bishop Franco Mulakkal) নির্দোষ ঘোষণা করেছে৷ বিশপ মুলাক্কাল রায়ের পর আদালত থেকে বেরিয়ে এসে বলেন, "প্রেইস দা লর্ড।"

ফ্রাঙ্কো মুলাক্কাল ভারতের প্রথম ক্যাথলিক বিশপ যাকে একজন সন্ন্যাসীনিকে যৌন নির্যাতনের অভিযোগে গ্রেফতার করা হয়। ২০১৮ সালে তাকে গ্রেফতার করা হয়।

তার অভিযোগে, ৪৫ বছর বয়সী সন্ন্যাসীনি বলেন যে ৫ মে, ২০১৪ তারিখে, বিশপ কুরাভিলাঙ্গাদ কনভেন্টে (Kuravilangad convent) যান এবং রাতে তাকে তার ঘরে ডাকেন। সেখানে তার সঙ্গে অপ্রাকৃত যৌন সম্পর্ক করতে বাধ্য করেন। সন্ন্যাসীনি আরও অভিযোগ করেন যে বিশপ তাকে ২০১৪ থেকে ২০১৬ সালের মধ্যে ১৩ বার ধর্ষণ করেন।

অভিযোগের পরিপ্রেক্ষিতে মুলাক্কালের গ্রেফতারির দাবিতে অনেক সন্ন্যাসীনি, সমাজকর্মী এবং রাজনৈতিক নেতা এগিয়ে আসেন। ২০১৮ সালে তাকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন: Haridwar Hate Speech: "তুম সব মরোগে", দাবি অভিযুক্ত ইয়াতি নরসিংহানন্দের

মুলাক্কাল দাবি করেছিলেন যে তিনি ৫ মে, ২০১৪ সালে কুরাভিলাঙ্গাদের কনভেন্টে থাকেননি। সন্ন্যাসীনির দাবি অনুযায়ী তিনি প্রথমবার ধর্ষণের শিকার হন কুরাভিলাঙ্গাদে। তিনি দাবি করেন যে তিনি কেবল কনভেন্টে গিয়েছিলেন এবং মুথালাকোদমের (Muthalakodam) অন্য একটি কনভেন্টে রাতে থেকেছিলেন।

অভিযোগ অস্বীকার করে মুলাক্কাল বলেন যে তার বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে কারণ ঐ সন্ন্যাসীনির বিরুদ্ধে অভ্যন্তরীণ তদন্তের নির্দেশ দিয়েছিলেন তিনি। একজন মহিলা অভিযোগ করেছিলেন যে ঐ সন্ন্যাসীনির সঙ্গে তার স্বামীর সম্পর্ক রয়েছে।

বিশপ ফ্রাঙ্কো মুলাক্কাল কেরালার (Kerala) ত্রিশুর (Thrisur) জেলার মাত্তম (Mattom) গ্রামের বাসিন্দা। তিনি ১৯৯০ সালে একজন প্রিস্ট হিসাবে নিযুক্ত হন এবং ২০০৯ সালে সহকারী বিশপ হন। তিনি ২০১৩ সালে জলন্ধরের (Jalandhar) বিশপ হিসাবে নিযুক্ত হন।

জলন্ধরে তাঁর সময়কালে সন্ন্যাসীনিকে ধর্ষণের অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। সন্ন্যাসীনির অভিযোগের ভিত্তিতে কেরালা পুলিশ তাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে। এরপরেই ১৫ সেপ্টেম্বর, ২০১৮ সালে তিনি পদত্যাগ করেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.