প্রমোদ সাওয়ান্তের নেতৃত্বে গোয়ায় বিজেপির শক্তিবৃদ্ধি

মহারাষ্ট্র গোমন্তক পার্টির নেতা তথা বিধায়ক সুদিন দাভিলকরকে গোয়ার উপ-মুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হল বিজেপির তরফে।

Updated By: Mar 27, 2019, 05:02 PM IST
প্রমোদ সাওয়ান্তের নেতৃত্বে গোয়ায় বিজেপির শক্তিবৃদ্ধি

নিজস্ব প্রতিবেদন: মনোহর পর্রীকরের প্রয়াণের পর আবারও রাজনৈতিক সংকট তৈরি হল গোয়ায়। ফের ক্ষমতাসীন বিজেপির সঙ্গে শরিক দল মহারাষ্ট্র গোমন্তক পার্টির মধ্যে মতবিরোধ শুরু হয়েছে।

যার জেরে দলের নেতা তথা বিধায়ক সুদিন দাভিলকরকে গোয়ার উপ-মুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হল বিজেপির তরফে। গোয়ার রাজ্যপাল মৃদুলা সিনহাকে চিঠি লিখে গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত একথা জানিয়েছেন।

প্রসঙ্গত, গোয়া বিধানসভার পট-পরিবর্তনের সূচনা শুরু হয়েছিল মঙ্গলবার মধ্যরাত থেকে। মধ্যরাতেই মহারাষ্ট্র গোমন্তক পার্টির দুই বিধায়ক বিজেপিতে যোগদান করেন। ফলে ওই দলে বিধায়ক হিসেবে একা হয়ে যান সুদিন দাভিলকর।

আরও পড়ুন: মহাকাশে ভারতের ASAT ক্ষেপণাস্ত্র পরীক্ষার কী প্রয়োজন ছিল? জানুন কী বলল বিদেশ মন্ত্রক

এই খবর প্রকাশ্যে আসার পর বিজেপি ও শরিক মহারাষ্ট্র গোমন্তক পার্টির সম্পর্ক কোথায় গিয়ে দাঁড়াবে, তা নিয়ে জল্পনা শুরু হয়। আর বেলা বাড়তেই সুদিন দাভিলকরকে সরানোর খবর সামনে আসে।

গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত জানিয়েছেন, সুদিন দাভিলকরকে সরিয়ে দেওয়া হয়েছে ক্যাবিনেট থেকে। সুদিন যে দফতর সামলাতেন, সেটা এখন তিনি দেখবেন।

প্রসঙ্গত, গোয়া বিধানসভায় ৪০টি আসন। ২০১৭ সালে বিধানসভার নির্বাচন হয়। ওই নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। তারা ১৪ আসনে জয়লাভ করে। কংগ্রেসও ১৬টি আসন পায়।

আরও পড়ুন: বেগুসরাই থেকেই দাঁড়াবেন গিরিরাজ, বিবাদ মিটিয়ে জানালেন অমিত শাহ

ফলে সরকার গঠন নিয়ে টানাপোড়েন শুরু হয়। মহারাষ্ট্র গোমন্তক পার্টি, গোয়া ফরওয়ার্ড পার্টি ও কয়েকজন নির্দল বিজেপির পাশে দাঁড়ায়। শর্ত দেয় মনোহর পর্রীকরকে মুখ্যমন্ত্রী করলে সমর্থন দেওয়ার।

সেই মতো প্রতিরক্ষামন্ত্রক ছেড়ে গোয়া ফেরেন পর্রীকর। আবার গোয়ার মুখ্যমন্ত্রী পদে বসেন। মহারাষ্ট্র গোমন্তক পার্টির তিনজন, গোয়া ফরওয়ার্ড পার্টির তিনজন ও তিনজন নির্দলকে নিয়ে সরকার গড়ে বিজেপি।

সম্প্রতি মনোহর পর্রীকর প্রয়াত হন। তার পর ফের রাজনৈতিক সংকট তৈরি হয় গোয়ায়। মহারাষ্ট্র গোমন্তক পার্টির সুদিন দাভিলকর মুখ্যমন্ত্রিত্বের দাবিদার হতে থাকেন।

আরও পড়ুন: মধ্য রাতে দল ত্যাগ করে বিজেপিতে যোগদান গোয়ার মহারাষ্ট্র গোমন্তক পার্টির ২ বিধায়ক 

শেষপর্যন্ত সংকট সামাল দেয় বিজেপি। মুখ্যমন্ত্রী করা হয় প্রমোদ সাওয়ান্তকে। তবে দুই শরিক থেকে একজন করে উপমুখ্যমন্ত্রী করা হয়। কিন্তু বুধবার সেই অঙ্কটাই এবার বদলে গেল।

কারণ, গোয়ায় নিঃশব্দে নিজেদের শক্তি বাড়িয়ে নিল বিজেপি। মনোহর পর্রীকর ও আরেক বিধায়কের মৃত্যুর পর বিজেপির বিধায়ক সংখ্যা দাঁড়িয়েছিল ১২। মঙ্গলবার মধ্যরাতের পর তা হয়ে দাঁড়াল ১৪।

আরও পড়ুন: টিকিট না মেলায় পার্টি অফিসের চেয়ার নিয়ে উধাও বিধায়ক

গোয়ায় চারটি আসন এখন খালি। দুজন কংগ্রেস বিধায়ক দল ছেড়েছেন। পদত্যাগ করে যোগ দিয়েছেন বিজেপিতে। ফলে ওই চার আসনে পাল্লা ভারী বিজেপির। ওই আসনগুলিতে বিজেপি জয় পেলে বিধানসভায় তারা অনেকটাই এগিয়ে যাবে।

.