‘সংসদে থাকার অধিকার নেই...’ আজমের ‘কটূক্তি’র জবাব দিলেন সাংসদ রমা দেবী

গতকাল লোকসভায় তিন তালাক বিরোধী বিল পাশের সময় আলোচনা চলাকালীন অধ্যক্ষ পদে আসীন সাংসদ রমা দেবীকে অশ্লীল মন্তব্য করেন বলে অভিযোগ আজ়মের বিরুদ্ধে

Updated By: Jul 26, 2019, 03:39 PM IST
‘সংসদে থাকার অধিকার নেই...’ আজমের ‘কটূক্তি’র জবাব দিলেন সাংসদ রমা দেবী
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: সংসদে তাঁর থাকার অধিকার নেই। অবশ্যই ক্ষমা চাওয়া উচিত। সপা সাংসদ আজ়ম খানের বিরুদ্ধে সমালোচনায় সরব হলেন রমা দেবী। যাঁকে নিয়ে লিঙ্গবৈষম্যমূলক মন্তব্য করে বিতর্কে পড়েন আজ়ম খান। বৃহস্পতিবার লোকসভার অধ্যক্ষ পদে ছিলেন রমা দেবী। তাঁকে উদ্দেশ করে আজম খানের বিরুদ্ধে অশ্লীল মন্তব্য করার অভিযোগ ওঠে। এই পরিপ্রেক্ষিতে রমা দেবী বলেন, “মহিলাদের সম্মান যে তিনি করেন না এই উদাহরণ আগেও রয়েছে। আমরা জানি জয়াপ্রদা সম্পর্কে তিনি কী মন্তব্য করেছিলেন। অধ্যক্ষের কাছে অনুরোধ, তাঁকে বরখাস্ত করা হয়। তাঁর অবশ্যই ক্ষমা চাওয়া উচিত।”

এ দিন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অধ্যক্ষের কাছে সপা সাংসদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করলেন। অধ্যক্ষ ওম বিড়লার কাছে তাঁর আবেদন, জঘন্য কাজ করেছেন আজ়ম খান। তাঁর বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।

গতকাল লোকসভায় তিন তালাক বিরোধী বিল পাশের সময় আলোচনা চলাকালীন অধ্যক্ষ পদে আসীন সাংসদ রমা দেবীকে অশ্লীল মন্তব্য করেন বলে অভিযোগ আজ়মের বিরুদ্ধে। রমা দেবীর উদ্দেশে তিনি বলেন, “আপনাকে আমার ভাল লাগে। ইচ্ছা হয়, আপনার চোখে চোখ রাখি।” তাঁর এই মন্তব্যের পরই হইচই শুরু হয়ে যায়। তাঁর এই মন্তব্যের প্রত্যাহারের দাবিতে প্রতিবাদ জানান বিজেপি সাংসদরা।

আরও পড়ুন- কাঁওয়ার যাত্রা উপলক্ষে টানা ৫ দিন স্কুল-কলেজ ছুটি!

যদিও আজ়ম খান নিজেকে সামলে নিয়ে বলেন, রমা দেবী আমার ছোটো বোনের মতো। ওনাকে এসব বলতে চাইনি। আজ়মের সমর্থনে সপা সাংসদ অখিলেশ যাদবের দাবি, তিনি অধ্যক্ষের পদকে কখনওই অসম্মান করেননি। বিজেপি সাংসদরা অসভ্য। অযথা জলঘোলা করছে। তবে, এ ধরনের মন্তব্য করে আজ়ম খানের বিতর্কে পড়ার একাধিক নজির রয়েছে। লোকসভা নির্বাচনে প্রচারের সময় রামপুরের বিজেপি প্রার্থী তথা অভিনেত্রী জয়াপ্রদাকে নিয়ে অশ্লীল মন্তব্য করেন তিনি। যা নিয়ে বিস্তর সমালোচনার মুখে পড়তে হয় তাঁকে। তবে, ওই কেন্দ্র থেকে জয়াপ্রদাকে প্রায় এক লক্ষ ভোটে হারিয়ে সাংসদ হন বর্ষীয়ান এই সপা নেতা।