কাঁওয়ার যাত্রা উপলক্ষে টানা ৫ দিন স্কুল-কলেজ ছুটি!

আগামী ৩০ জুলাই শ্রাবণ শিবরাত্রি। তার আগেই গঙ্গা থেকে জল নিয়ে বিভিন্ন গন্তব্যে যাত্রা করবেন কয়েক লাখ মানুষ। সেকথা মাথায় রেখেই বিধিনিষেধ আরোপ

Updated By: Jul 26, 2019, 02:19 PM IST
কাঁওয়ার যাত্রা উপলক্ষে টানা ৫ দিন স্কুল-কলেজ ছুটি!

নিজস্ব প্রতিবেদন: ‘শ্রাবণ শিবরাত্রি’-তে কাঁওয়ার যাত্রা উপলক্ষে রাস্তায় ভিড় করবেন বিপুল সংখ্যক জলযাত্রী। তাদের কথা মাথায় রেখে গাজিয়াবাদ ও মেরঠের সব স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দিল প্রশাসন। উত্তরপ্রদেশের একাধিক জেলায় জারি হল সতর্কতা। কারণ তা না করলে এলাকার আইনশৃঙ্খলার অবনতি হতে পারে বা পড়ুয়াদের নিরাপত্তার অভাব হতে পারে।

আরও পড়ুন-ফের কর্নাটকের কুর্সিতে ইয়েদুরাপ্পা, আজ সন্ধে ৬টায় শপথ

আগামী ৩০ জুলাই শ্রাবণ শিবরাত্রি। তার আগেই গঙ্গা থেকে জল নিয়ে বিভিন্ন গন্তব্যে যাত্রা করবেন কয়েক লাখ মানুষ। সেকথা মাথায় রেখেই বিধিনিষেধ আরোপ করেছে প্রশাসন। গাজিয়াবাদের জেলাশাসক সংবাদমাধ্যমে জানিয়েছেন, ‘গতবারের মতো এবারও অসংখ্য কাঁওয়ার যাত্রী জল ঢালতে যাবেন। তাদের কথা মাথায় রেখে জেলার সব প্রাথমিক, সেকেন্ডারি বিদ্যালয়, মেডিক্যাল-ইঞ্জিনিয়ারিং কংলেজ, সিবিএসই ও আইসিএসই বোর্ডের স্কুল ২৬-৩০ তারিখ পর্যন্ত বন্ধ থাকবে।’ এই নির্দেশিকা যেন কঠোর ভাবে মেনে চলা হয় দেখতে বলা হয়েছে শিক্ষা আধিকারিকদের।

মেরঠেও জারি হয়েছে একই রকম নির্দেশিকা। জেলার উচ্চশিক্ষা দফতরের আধিকারিক রাজীব কুমার গুপ্তা সংবাদমাধ্যেমে জানান, জেলার সব স্কুল ৩০ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে। ৩১ জুলাই থেকে ফের খুলবে স্কুল-কলেজ।

আরও পড়ুন-আরও এক ধাপ এগিয়ে গেল চন্দ্রযান-২, সফল ভাবে এল দ্বিতীয় কক্ষপথে

প্রতিবছরের মতো এবছরও হরিদ্বার, গোমুখ, গঙ্গোত্রী, সুলতানগঞ্জে গঙ্গা থেকে জল নেবেন কাঁওয়াররা। এনিয়ে উত্তরপশ্চিম উত্তরপ্রদেশের সব জেলায় কড়া সতর্কতা জারি করেছে আদিত্যনাথ প্রশাসন। জলযাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে কাজে লাগানো হয়েছে সিসিটিভি ও ড্রোন। থাকছে ১৫০০ পুলিস, ওয়াচ টাওয়ার, বোম্ব স্কোয়াড ও ক্যুইক রেসপন্স টিম।