লোকসভায় 'যুগপুরুষ' নরেন্দ্র মোদীকে ভারতরত্ন দেওয়ার দাবি করলেন বিজেপি সাংসদ

 সোমবার ৩৭০ ধারা অবলোপের প্রস্তাব পাশ হয় রাজ্যসভায়। একইসঙ্গে জম্মু-কাশ্মীরকে ভাঙা হয়েছে দুটি ভাগে।

Updated By: Aug 7, 2019, 08:10 PM IST
লোকসভায় 'যুগপুরুষ' নরেন্দ্র মোদীকে ভারতরত্ন দেওয়ার দাবি করলেন বিজেপি সাংসদ

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ভারতরত্ন দেওয়ার দাবি তুলে শোরগোল ফেলে দিয়েছেন বিজেপির সাংসদ। লোকসভাতেই মোদীকে ভারতরত্ন দেওয়ার দাবি করেছেন মধ্যপ্রদেশের রতলামের সাংসদ গুমন সিং দামোর। 

লোকসভার জিরো আওয়ারে বিজেপি সাংসদ বলেন,'মোদীজি যুগপুরুষ। বহু বিদেশি দেশ তাঁকে সম্মানিত করেছে। ৩৭০ ধারা অবলুপ্তির সিদ্ধান্ত নিয়ে দেশের কোটি কোটি মানুষকে খুশি করেছেন মোদী।  ওনাকে ভারতরত্ন দেওয়ার দাবি জানাচ্ছি।'      
          
ভারত-রাশিয়া দ্বিপাক্ষিক সম্পর্কে অবদানের জন্য প্রধানমন্ত্রীকে সর্বোচ্চ সম্মান অর্ডার অব সেন্ট অ্যান্ড্রউ দ্য অ্যাপোস্টলে পুরষ্কার দিয়েছে রাশিয়ান ফেডারেশন। এছাড়া সংযুক্ত আরব আমিরশাহির জায়েদ মেডেল, ফিলিপ কোটলার প্রেসিডেন্সিয়াল পুরস্কার ও সোল শান্তি পুরস্কারে সম্মানিত হয়েছেন নরেন্দ্র মোদী। 

জন্মলগ্ন থেকে কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ অবলুপ্তির দাবি করে আসছে বিজেপি। বিজেপির ইস্তাহারেও ঠাঁই পেয়েছিল ৩৭০ অনুচ্ছেদ লোপের প্রতিশ্রুতি। সোমবার ৩৭০ ধারা অবলোপের প্রস্তাব পাশ হয় রাজ্যসভায়। একইসঙ্গে জম্মু-কাশ্মীরকে ভাঙা হয়েছে দুটি ভাগে। জম্মু-কাশ্মীর ও লাদাখ এখন থেকে কেন্দ্রশাসিত অঞ্চল। জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিলও পাশ হয়েছে সংসদের দুই কক্ষে। স্বাধীনতার পর কেন্দ্রশাসিত অঞ্চলের দাবি করে আসছিলেন লাদাখবাসী। বিলটি পাশ হওয়ায় জম্মু-কাশ্মীর ও লাদাখ আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদা পাবে। জম্মু-কাশ্মীরে অবশ্য দিল্লির মতো থাকবে বিধানসভা। তবে পুলিসের উপরে নিয়ন্ত্রণ থাকবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের।

আরও পড়ুন- আপনার ১টাকা পারিশ্রমিক নিয়ে যান, মৃত্যুর খানিকক্ষণ আগে সালভেকে বলেছিলেন সুষমা

.