বিধানসভায় হারের জের! দিল্লি বিজেপির সভাপতির পদ থেকে সরানো হল মনোজ তিওয়ারিকে

পরাজয়ের পরই দিল্লি বিজেপির সভাপতির পদ ছাড়তে চেয়েছিলেন মনোজ তিওয়ারি

Updated By: Jun 2, 2020, 05:59 PM IST
বিধানসভায় হারের জের! দিল্লি বিজেপির সভাপতির পদ থেকে সরানো হল মনোজ তিওয়ারিকে

নিজস্ব প্রতিবেদন: মনোজ তিওয়ারিকে দিল্লি বিজেপির সভাপতির পদ থেকে সরিয়ে দিল দল। তাঁর জায়গায় আনা হচ্ছে দিল্লি উত্তর দিল্লি পুরসভার প্রাক্তন মেয়র আদেশ কুমার গুপ্তাকে। মঙ্গলবার আদেশের নাম ঘোষণা করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা।

গত বিধানসভা নির্বচানে কেজরিওয়ালকে ধরাশায়ী করার অনেক চেষ্টাই করেছিল বিজেপি। সিএএ, শহিনবাগ নিয়ে উত্তপ্ত বিবৃতি-সব বিভিন্ন ভাবেই ভোটে মেরুকরণের চেষ্টা করেছিল গেরুয়া শিবির। কিন্তু ৭০ আসনের দিল্লি বিধানসভায় মাত্র আটটি আসন পেয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাদের। রাজনৈতিক মহলের খবর, ওই পরাজয়ের পরই দিল্লি বিজেপির সভাপতির পদ ছাড়তে চেয়েছিলেন মনোজ তিওয়ারি। কিন্তু নতুন সভাপতি নির্বাচন না হওয়া পর্যন্ত তাঁকে থেকে যেতে বলা হয়।

আরও পড়ুন-করোনার গেরোয় ফের পিছিয়ে গেল উচ্চমাধ্যমিক পরীক্ষা, জানানো হল নয়া তারিখ

সোমবার পর্যন্ত দলের হয়ে কেজরিওয়ালের বিরুদ্ধে করোনা মোকাবিলায় ব্যর্থতার অভিযোগ তুলে বিক্ষোভ দেখিয়েছেন মনোজ। মঙ্গলবার এল রকম এক খবর। তবে তিনি বলেন, কেন্দ্র যেভাবে সিএএ করেছে, ৩৭০ ধারা বিলোপ করেছে তাতে নরেন্দ্র মোদী সরকারের গ্রহণযোগ্যতা অনেকটাই বেড়ে যাবে। পাশাপাশি তিনি বলেন, লাদাখে নতুন পতাকা দেখে ভালো লাগছে।

দিল্লি বিধানসভায় আপের কাছে নাস্তানাবুদ হওয়াতেই কি মনোজকে চলে যেতে হল?

রাজনৈতিক মহলের ধারনা এর পেছনে অনেকগুলো কারণ রয়েছে। মনে করা হচ্ছে, দিল্লি বিজেপির অন্দরের কলহের মধ্যে মনোজ তিওয়ারি বরাবরই বাইরের লোক ছিলেন। ফলে আপ এর বিরুদ্ধে আন্দোলন দানা বাঁধেনি। পাশাপাশি কেজরির বিরুদ্ধে প্রচারে ভোটারদের মধ্যে তিনি প্রভাব ফেলতে পারেননি। বরং বিধানসভা নির্বাচনে তাঁর বিবৃতি ভোটারের কাছে হাসির খোরাক হয়েছে।

আরও পড়ুন-পঙ্গপাল আতঙ্ক! দল বেঁধে হাজার হাজার পতঙ্গের হানা বাঁকুড়ায় 

তিওয়ারিকে দিল্লি বিজেপির সভাপতির পদে আনার একটা কারণ ছিল পূর্বাঞ্চলীয় ভোটারদের ভোট পাওয়া। তা টানতে ব্যর্থ হয়েছেন মনোজ। এমটাও মনে করা হচ্ছে। অন্যদিকে, কোনও কোনও মহল মনে করছে রাজনৈতিক অভিজ্ঞতা সম্পন্ন আদেশকে সভাপতির পদে আনার ফলে দিল্লির বৈশ্য ভোট টানার মতো বাড়তি লাভ পাবে বিজেপি।

.