বিশ্বে মুসলিম-খৃষ্ট্রানদের দেশ থাকলে হিন্দু রাষ্ট্র কেন থাকবে না? প্রশ্ন রবি কিসানের

নাগরিকত্ব বিলের পক্ষে বলতে গিয়ে বিতর্কিত মন্তব্য বিজেপি সাংসদের। 

Updated By: Dec 4, 2019, 10:55 PM IST
বিশ্বে মুসলিম-খৃষ্ট্রানদের দেশ থাকলে হিন্দু রাষ্ট্র কেন থাকবে না? প্রশ্ন রবি কিসানের

নিজস্ব প্রতিবেদন: ভারত 'হিন্দু রাষ্ট্র'। নাগরিকত্ব সংশোধনী বিলের পক্ষে সওয়াল করতে গিয়ে বিতর্কিত মন্তব্য করে বসলেন বিজেপি সাংসদ রবি কিসান।  তাঁর যুক্তি,  এদেশে ১০০ কোটি হিন্দু বাস করেন। ভারত হিন্দু রাষ্ট্র। 

সংবাদ সংস্থা এএনআই-কে রবি কিষান বলেন, ''ভারতে হিন্দুদের সংখ্যা ১০০ কোটি।  স্বাভাবিকভাবে ভারত হিন্দু রাষ্ট্র।  বিশ্বে বহু মুসলিম ও খৃষ্ট্রান দেশ রয়েছে। কিন্তু আমাদের সংস্কৃতি বাঁচানোর জন্য এক দেশ রয়েছে, যার নাম ভারত।'' মুসলিম ও খৃষ্ট্রান দেশ থাকলে হিন্দু রাষ্ট্র কেন থাকবে না? প্রশ্ন তুলেছেন রবি কিসান।

নাগরিকত্ব বিলের বিরোধিতা করেছে বিরোধীরা। কংগ্রেসের দাবি, মুসলিমদের টার্গেট করা হয়েছে নাগরিকত্ব বিলে। সংসদে কংগ্রেস সাংসদ শশী থারুর বলেন,''বিলটি সংবিধানের মৌলিক নীতির বিরোধী। ধর্ম বিশ্বাসের  ভিত্তিতে তৈরি হয়েছিল পাকিস্তান। '' বিরোধীদের নিশানা করে গোরক্ষপুরের সাংসদ রবি কিসান বলেন, ''বিরোধী দলগুলি উন্মাদ হয়ে গিয়েছে।''     

বুধবার  নাগরিকত্ব সংশোধনী বিলে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।  আগামী সপ্তাহে সংসদে আসতে পারে বিলটি। কী রয়েছে নাগরিকত্ব সংশোধনী  বিলে? ১৯৫৫ সালের সিটিজেনশিপ অ্যাক্ট সংশোধন করতেই ওই বিল আনা হচ্ছে।  এই বিল অনুযায়ী পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ থেকে আসা সেই দেশের সংখ্যালঘু অর্থাত্ হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিষ্টান ধর্মালম্বী মানুষরা এদেশে ৬ বছর থাকলেই নাগরিকত্ব পাবেন। আগে এই সময়সীমা ছিল ১২ বছর।  নাগরিকপঞ্জীর মতো এই বিলের বিরোধিতা করেছে কংগ্রেস, তৃণমূল, সিপিএম-সহ বেশ কয়েকটি দল। তাদের দাবি ধর্মের ভিত্তিতে কাউকে দেশের নাগরিকত্ব দেওয়া যায় না।

আরও পড়ুন- সময়ে সংসদে পৌঁছতে দৌড় রেলমন্ত্রীর, এটাই নতুন ভারত, বলছে বিজেপি

.