Narendra Modi Birthday: রক্তদান থেকে ফ্রি রেশন, নমোর জন্মদিনে দেশজুড়ে মেগা কর্মসূচি BJP-র

বারাণসী থেকে বাংলা, টানা ২০ দিন 'সেবা' অভিযানে গেরুয়া শিবির

Updated By: Sep 17, 2021, 08:15 AM IST
Narendra Modi Birthday: রক্তদান থেকে ফ্রি রেশন, নমোর জন্মদিনে দেশজুড়ে মেগা কর্মসূচি BJP-র

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার ৭১ বছরে পা দিলেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। দেশব্যাপী পালিত হবে প্রধানমন্ত্রীর জন্মদিন (Narendra Modi Birthday)। বারাণসী থেকে বাংলা, মোদীর জন্মদিন উপলক্ষ্যে 'সেবা ও সমর্পণ অভিযান' পালন করবে বিজেপি শিবির (BJP)। প্রতি বছর এক সপ্তাহের জন্য সেবা দিবসে (Sewa Divas) বিভিন্ন সমাজসেবামূলক কাজ করা হয় গেরুয়া শিবিরের পক্ষ থেকে। এই বছর তা বাড়িয়ে টানা ২০ দিনের মেগা কর্মসূচিতে দেশজুড়ে কোমর বেঁধে নামছে বিজেপি নেতৃত্ব। ১৭ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর পর্যন্ত চলবে কর্মসূচি।

প্রধানমন্ত্রীর জন্মদিনে (PM Birthday) দেশজুড়ে একদিনে কমপক্ষে দেড় কোটি মানুষকে টিকা দিতে নির্দেশ দেওয়া হয়েছে দলের হাইকম্যান্ডের পক্ষ থেকে। শুধু তাই নয়, কুড়ি দিনব্যাপী বিভিন্ন স্বাস্থ্যশিবির, সচেতনতা অভিযান ও রক্তদান শিবিরের আয়োজন, প্রায় ১৪ কোটি গরিবদের বিনামূল্যে রেশন প্রদানের (Free Ration) পরিকল্পনা নিয়েছে বিজেপি। পাশাপাশি এদিন মোদীর ২০ বছরের রাজনৈতিক যাত্রার নিয়ে চিত্রপ্রদর্শনীর উদ্বোধন করবেন বিজেপি সভাপতি জে পি নাড্ডা (J P Nadda)।

আরও পড়ুন: Terrorist: ২৬/১১ ধাঁচে হামলা, অভিঘাত ১৯৯৩-র মতো, নির্দেশ দেওয়া হয়েছিল জঙ্গিদের

এছাড়াও নমোর জন্মদিন উপলক্ষ্যে বারাণসীর ভারত মাতা মন্দিরে ৭১ হাজার মাটির প্রদীপ প্রজ্জ্বলন করা হবে। প্রধানমন্ত্রীর ছবি দেওয়া প্রায় ৫ কোটি পোস্ট কার্ড পাঠানো হবে দেশের বিভিন্ন পোস্ট অফিস থেকে। কয়েকদিন আগেই এ রাজ্যে দিলীপ ঘোষ জানান, ৭১টি জায়গায় গঙ্গার ঘাট সাফাই, ক্যুইজ প্রতিযোগিতার আয়োজনসহ নমো অ্যাপের মাধ্যমে মোদীর জন্মদিনের নানান মুহূর্ত দেখানো হবে।

জন্মদিনে মোদীর পাওয়া উপহার ই-নিলামে তুলবে সংস্কৃতিমন্ত্রক। অলিম্পিক্স ও প্যারালিম্পিরক্সে পদকজয়ীদের সরঞ্জাম, অযোধ্যার রাম মন্দিরের ছোট সংস্করনসহ একাধিক উপহার পেয়েছেন মোদী। আর সেই সমস্ত উপহার নিলামে বিক্রি করে প্রাপ্ত অর্থ নমামি গঙ্গা প্রকল্পে অনুদান তহবিলে দান করা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রক। 

আরও পড়ুন: UNWTO Award: রাষ্ট্রসঙ্ঘের পুরস্কারের জন্য মনোনীত ভারতের এই ৩ মিষ্টি গ্রাম

এদিকে, মোদীর জন্মদিনে জাতীয় বেকারত্ব দিবস পালন করবে যুব কংগ্রেস। দেশজুড়ে একগুচ্ছ পাল্টা কর্মসূচিও পালন করা হবে তাদের পক্ষ থেকে। যুব কংগ্রেসের সভাপতি শ্রীনিবাস বিভি বলেন, 'প্রতি বছর ২ কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছিল মোদী সরকার। কিন্তু বর্তমানে এ বিষয়ে মুখে কুলুপ এঁটেছে কেন্দ্র। তার বিরুদ্ধে প্রতিবাদেই এ দিন রাস্তায় নামছে যুব কংগ্রেস।'    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 
.