UNWTO Award: রাষ্ট্রসঙ্ঘের পুরস্কারের জন্য মনোনীত ভারতের এই ৩ মিষ্টি গ্রাম

| Sep 16, 2021, 22:42 PM IST
1/7

সেরা পর্যটনযোগ্য গ্রাম

Best Tourism Village

রাষ্ট্রসঙ্ঘের বিশ্ব পর্যটন সংস্থা ভারতের তিনটি গ্রামকে 'সেরা পর্যটনযোগ্য গ্রাম' বিভাগে পুরস্কারের জন্য মনোনীত করল। সম্মানিত সেই তিনটি গ্রাম হল-- মধ্যপ্রদেশের লধপুরা খাস গ্রাম, মেঘালয়ের কংথং গ্রাম এবং তেলেঙ্গানার পোচামপল্লি। ভারতে গ্রামীণ পর্যটন প্রকল্প ধীরে ধীরে বিকশিত হচ্ছে। সেই বিকাশের পথে নিঃসন্দেহে উৎসাহব্যঞ্জক এই পুরস্কার।

2/7

মেঘালয়

Meghalaya

গ্রামগুলির একটু করে পরিচয় নেওয়া যাক। মেঘালয়ের কংথং গ্রামটি পূর্ব খাসি পাহাড়ে অবস্থিত। এটি 'হুইসলিং ভিলেজ' নামেও পরিচিত। 

3/7

কংথং

Kongthong

এখানে জন্মের পর শিশুকে তার মা একটি সুর বা 'লোরি' শোনান। এই সুরই আগামি দিনে শিশুটির পরিচয় হয়ে ওঠে। এই রীতির জন্য স্বাভাবিক ভাবেই এ গ্রামটি বিশ্বের দরবারে পরিচিতি পেয়েছে। এখানকার গ্রামবাসীরা সুরের মাধ্যমে কথা বলে থাকেন।

4/7

ইকাত রাজধানী

Ikat Capital of India

তেলেঙ্গানার পোচামপল্লি গ্রামটি হায়দরাবাদ থেকে কয়েক ঘণ্টার দূরত্বে অবস্থিত। গ্রামটি নলগন্ডা জেলার অন্তর্ভুক্ত। পোচামপল্লি  ইকাত শাড়ির জন্য বিখ্যাত। যে কারণে এই গ্রামটিকে ভারতের 'ইকাত রাজধানী'ও বলা হয়।  

5/7

পোচামপল্লি

Pochampally

পোচামপল্লি জুড়ে রয়েছে খুব সুন্দর ভাবে তৈরি মাটির বাড়ি। যা গ্রামটির সৌন্দর্য বৃদ্ধি করেছে। গ্রাম পর্যটনে গিয়ে এই গ্রামের শাড়ি-শিল্পীদের সঙ্গেও যোগাযোগ করা যেতে পারে।

6/7

মধ্যপ্রদেশ

Madhya Pradesh

মধ্যপ্রদেশের লাধপুরা খাস গ্রাম গ্রামকেন্দ্রিক পর্যটনের ক্ষেত্রে আগামি দিনে একটি বিশেষ নাম হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে। 

7/7

লাধপুরা খাস গ্রাম

Ladhpura Khas village

এই গ্রামটিতে গ্রামবাসীদের ট্যুরিজম-সংক্রান্ত বিষয়ে যুক্ত করার প্রয়াস চলছে। পাশাপাশি স্থানীয় সংস্কৃতি ও ঐতিহ্যকে বাঁচিয়ে রাখাটাও একটা বড় ব্যাপার। সেই সংক্রান্ত প্রশিক্ষণও থাকছে তাঁদের জন্য।