করোনা আতঙ্কে রক্তাক্ত দালাল স্ট্রিট, হুড়মুড়িয়ে পড়ল সেনসেক্স

বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছে নোভেল করোনাভাইরাস। আতঙ্কে জুবুথুবু চিন-সহ একাধিক দেশ। আর তার জেরেই বিশ্ব বাজারেও নজিরবিহীন পতন দেখা গেল

Updated By: Feb 28, 2020, 09:52 AM IST
করোনা আতঙ্কে রক্তাক্ত দালাল স্ট্রিট, হুড়মুড়িয়ে পড়ল সেনসেক্স
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: করোনা আতঙ্ক শেয়ার বাজারে। বাজার খোলার পরপরই হুড়মুড়িয়ে পড়ল সেনসেক্স এবং নিফটি সূচক। এক ধাক্কায় সেনসেক্স পড়ল ১০০০ পয়েন্ট। দোসর নিফটিও নামল ৩০০ পয়েন্টের বেশি। শেয়ার বিশেষজ্ঞরা এই দিনটিকে ‘ব্ল্যাক ফ্রাইডে’ হিসাবে চিহ্নিত করছেন।

বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছে নোভেল করোনাভাইরাস। আতঙ্কে জুবুথুবু চিন-সহ একাধিক দেশ। আর তার জেরেই বিশ্ব বাজারেও নজিরবিহীন পতন দেখা গেল। মার্কিন সূচক ডাউ জোনস পড়ে ১,১৯০ পয়েন্ট। ঐতিহাসিক পতন বলে ব্যাখ্যা করছেন শেয়ার বিশেষজ্ঞরা। জার্মানির ড্যাক্স (-৪০৭), জাপানের নিকি (-৮১৮), হ্যাংসেং (-670) সূচকের ব্যাপক ধস নামে। বলা ভাল, বিশ্বের প্রায় সব দেশের শেয়ার সূচক ছিল নিম্নগামী। বিশেষজ্ঞরা বলছেন, ২০০৮ সালের পর এই প্রথম এমন মন্দা লক্ষ্য করা যাচ্ছে।

আরও পড়ুন- তাহিরের বিরুদ্ধে FIR, জড়িত হলে দ্বিগুণ শাস্তি দিন, মুখরক্ষায় কেজরী

কেন এমন পতন? তাঁদের মতে, চিনে ব্যাপকভাবে করোনা আতঙ্ক ছড়িয়ে পড়ায় মূল আঘাত পড়েছে বাণিজ্যের উপর। অনেক দেশই আমদানি-রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করছে। বিমান বন্দরেও জারি করা হয়েছে বিধি নিষেধ। জাপান, সিঙ্গাপুর অস্ট্রেলিয়া থেকে  ইরান এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রে করোনার জোরালো প্রভাব পড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, চিন-মার্কিন যুক্তরাষ্ট্রের শুল্কযুদ্ধে বিশ্বজুড়ে বাণিজ্যে যে নেতিবাচক প্রভাব পড়েছিল, তার থেকেও ভয়াবহ আকার ধারণ করতে চলেছে।

.