জেল স্থগিত, বেল বহাল, করতে হবে আত্মসমর্পণ

সলমনের ৫ বছরের শাস্তি কার্যকর স্থগিত রাখার নির্দেশ দিল বম্বে হাইকোর্ট। সেই সঙ্গেই জামিনের আবেদন করতে হলে আগে সলমনকে আত্মসমর্পণ করতে হবে বলে জানিয়ে দিয়েছে আদালত। যেহেতু আজ তার অন্তর্বর্তী জামিনের মেয়াদ শেষ হচ্ছে তাই জামিনের জন্য তাকে নতুন করে ট্রায়াল কোর্টে আবেদন করতে হবে। ব্যক্তিগত ৩০ হাজার টাকার বন্ডে জামিন দেওয়া হবে তাকে।

Updated By: May 8, 2015, 04:22 PM IST
জেল স্থগিত, বেল বহাল, করতে হবে আত্মসমর্পণ

ওয়েব ডেস্ক: সলমনের ৫ বছরের শাস্তি কার্যকর স্থগিত রাখার নির্দেশ দিল বম্বে হাইকোর্ট। সেই সঙ্গেই জামিনের আবেদন করতে হলে আগে সলমনকে আত্মসমর্পণ করতে হবে বলে জানিয়ে দিয়েছে আদালত। যেহেতু আজ তার অন্তর্বর্তী জামিনের মেয়াদ শেষ হচ্ছে তাই জামিনের জন্য তাকে নতুন করে ট্রায়াল কোর্টে আবেদন করতে হবে। ব্যক্তিগত ৩০ হাজার টাকার বন্ডে জামিন দেওয়া হবে তাকে। এ দিন সলমনের আইনজীবীর বক্তব্য ছিল দুর্ঘটনার সময় সলমনের গাড়িতে ছিলেন তার বন্ধু কমল খান। কিন্তু, মামলা চলাকালীন কমল খানকে জিজ্ঞাসাবাদ করেনি দায়রা আদালত। কমল খান খান এখন বিদেশে রয়েছেন। তাকে জিজ্ঞাসাবাদ করবে বম্বে হাইকোর্ট। তার আগে পর্যন্ত বহাল থাকবে সলমনের জামিন।

বুধবারই দায়রা আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে বম্বে হাইকোর্টে জামিনের আবেদন করেন সলমনের আইনজীবী অমিত দেশাই। শুক্রবার বম্বে হাইকোর্টে সেই আবদনের শুনানি ছিল। আইনজীবী বলেন, গাড়ির মধ্যে থাকা চতুর্থ ব্যক্তির উপস্থিতি এড়িয়ে গিয়েছে দায়রা আদালত। জিজ্ঞাসাবাদ করা হয়নি তাকে। দুর্ঘটনার সময় গাড়ির গতি ৯০-১০০ কিলোমিটাররে মধ্যে ছিল বলেও জানান অমিত দেশাই। সেইসঙ্গেই সমলমনই যে গাড়ি চালাচ্ছিল সেই বিষয়ে দায়রা আদালতে প্রমাণ হয়নি বলেও দাবি করেন অমিত দেশাই। আইনজীবী বুধবার সলমনের বিরুদ্ধে ওঠা সবকটি মামলায় তাকে দোষী সাব্যস্ত করে ৫ বছর কারাবাসের নির্দেশ দিয়েছিলেন দায়রা আদালতের বিচারপতি ডি ডব্লুউ দেশপাণ্ডে।

সেটা ছিল ২০০২ সালের ২৮ সেপ্টেম্বরের রাত। বান্দ্রার ফুটপাথে ঘুমন্ত ৫ জনকে পিষে দেয় সলমনের বিলাসবহুল এসইউভি। মারা যান নুরুল্লাহ মেহবুব শরিফ। আহত হন আরও ৪ জন। টানা তেরো বছরের আইনি লড়াইয়ের পর বুধবার বলিউড সুপারস্টারকে দোষী সাব্যস্ত করে মুম্বই দায়রা আদালত। বিচারক DW দেশপাণ্ডে সলমন খানের পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড এবং জরিমানার নির্দেশ দিয়েছে নিম্ন আদালত।  কিন্তু কাহিনিতে বাকি ছিল টুইস্ট।  মাত্র ৩ ঘণ্টায় বম্বে হাইকোর্ট থেকে অন্তর্বর্তী জামিন পেয়ে যান সলমন। হাইকোর্টে সলমনের হয়ে সওয়াল করেন হরিশ সালভের মতো নামজাদা আইনজীবী। 

.