রাজ্য থেকে এইসব উদ্বাস্তু উপজাতিদের ফেরত পাঠাচ্ছে ত্রিপুরা সরকার

ফেরত পাঠানোর কাজ শুরু হবে ২৫ অগাস্ট। পুরো প্রক্রিয়া শেষ করার হবে ২৫ সেপ্টেম্বরের মধ্যে

Updated By: Aug 11, 2018, 08:59 PM IST
রাজ্য থেকে এইসব উদ্বাস্তু উপজাতিদের ফেরত পাঠাচ্ছে ত্রিপুরা সরকার

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে আশ্রয় নেওয়া উদ্বাস্তুদের ফেরানোর প্রক্রিয়া শুরু করে দিল বিপ্লব দেব সরকার। আগামী ২৫ অগাস্ট থেকে ত্রিপুরায় আশ্রয় নেওয়া ব্রু উপজাতির উদ্বাস্তুদের ফেরত পাঠানোর কাজ শুরু হবে। এই প্রক্রিয়া শেষ হবে ২৫ সেপ্টেম্বরের মধ্যে।

বহুদিন ধরেই ত্রিপুরায় বসবাস করছিলেন মিজোরামের ব্রু উপজাতির বহু মানুষজন। এতদিন তারা মিজোরামে ক্লাস্টার ভিলেজ, জমি ও এককালীন অনুদানের দাবি জানিয়ে আসছিলেন। সেইসব দাবির বেশকিছু খারিজ করে দিয়েছে কেন্দ্র। তবে একটি চুক্তি হয়েছে। এবার তাদের ফিরতেই হচ্ছে।

উত্তর ত্রিপুরার অতিরিক্ত জেলাশাসক অদিতি মজুমদার ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, ব্রু উপজাতি উদ্বাস্তুদের মিজোরামে ফেরত পাঠানোর কাজ শুরু হবে ২৫ অগাস্ট। পুরো প্রক্রিয়া শেষ করার হবে ২৫ সেপ্টেম্বরের মধ্যে।

আরও পড়ুন-'আল ফাল' মিথ্যা বলেছেন অমিত শাহ, আইনি পদক্ষেপের হুমকি তৃণমূলের

এদিকে উপজাতিদের পক্ষে জানিয়ে দেওয়া হয়েছে তারা কোনওভাবেই মিজোরামে ফিরে ‌যাবে না ‌যতদিন না তাদের দাবি পুরণ না হয়। উপজাতি সংগঠনের নেতা এল লালদিংলিনা সংবাদ মাধ্যমে জানিয়েছেন, আমরা আমাদের দাবির কথা সরকারের কাছে জানিয়েছি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সেই দাবি খারিজ করেছে।

১৯৯৭ সালে মিজোরামে জাতিদাঙ্গার পর ৩২,০০০ উপজাতি ব্রু রাজ্য থেকে ত্রিপুরায় পালিয়ে এসেছেন। গত ২১ বছর ধরে তারা রয়েছেন ত্রিপুরার বিভিন্ন ট্রানজিট ক্যাম্পে। এর আগেও তাদের ফেরত পাঠানোর চেষ্টা হয়েছিল। কিন্তু বহু মানুষ ফের মিজোরাম থেকে ত্রিপুরায় পলিয়ে এসেছেন।

আরও পড়ুন-বিজেপি কীভাবে বাংলা বিরোধী? দলের প্রতিষ্ঠাতাই তো বাংলার মহান সন্তান: অমিত 

গত ৩ জুলাই ব্রু উপজাতির মানুষজনের সঙ্গে কেন্দ্র ও ত্রিপুরা সরকারের একটি চুক্তি সাক্ষরিত হয়। ওই চুক্তি অনু‌যায়ী প্রতিটি পরিবারকে ১.৫ লাখ টাকা দেওয়া হবে ঘর তৈরির জন্য। দেওয়া হবে ফ্রি রেশন ও মাসে ৫ হাজার টাকা।

.