Budget 2023: পেট্রল, ডিজেল এবং সোনার দামে কী প্রভাব ফেলবে সীতারামনের পঞ্চম বাজেট?

Budget 2023 Expectations: বাজেট এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি, তবে কিছু আইটেম রয়েছে যেগুলির দাম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। দেশের অর্থনৈতিক নীতি গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং মুদ্রাস্ফীতি এবং বৃদ্ধি সহ অর্থনীতিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে এই বাজেট।

Updated By: Jan 31, 2023, 11:34 AM IST
Budget 2023: পেট্রল, ডিজেল এবং সোনার দামে কী প্রভাব ফেলবে সীতারামনের পঞ্চম বাজেট?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২৩-এর জন্য ভারতীয় ইউনিয়ন বাজেট পেশ করা হবে বুধবার। অনেকেই ভাবছেন যে এটি দেশের মানুষের জীবনযাত্রার ব্যয়ে কী পরিবর্তন আনবে। যদিও বাজেট এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি, তবে কিছু আইটেম রয়েছে যেগুলির দাম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

জ্বালানি: যে আইটেমগুলির দাম বাড়বে বলে মনে করা হচ্ছে তার মধ্যে একটি হল জ্বালানি। সাম্প্রতিক মাসগুলিতে পেট্রল এবং ডিজেলের দাম বেড়েছে এবং সম্ভবত আগামী বছরেও এই প্রবণতা অব্যাহত থাকবে। বিশ্বব্যাপী তেলের দাম বৃদ্ধি এবং টাকার অবমূল্যায়ন সহ বেশ কয়েকটি কারণের জন্য এই ঘটনা ঘটেছে। জ্বালানীর দাম বৃদ্ধির ফলে পণ্য ও পরিষেবার দামের উপর প্রভাব পড়বে, কারণ এতে পরিবহন খরচ বেড়ে যাবে।

ভারতে জ্বালানীর দাম অপরিশোধিত তেলের দাম, বিনিময় হার এবং কর সহ অনেকগুলি কারণের দ্বারা নির্ধারিত হয়। যখন অপরিশোধিত তেলের দাম বাড়ে বা টাকার অবমূল্যায়ন হয়, তখন জ্বালানির দাম বেড়ে যায়। এছাড়াও, জ্বালানীর উপর করও জ্বালানীর খুচরা মূল্যে বাড়ার অন্যতম কারণ।

আরও পড়ুন: Budget 2023: জেনে নিন কেন্দ্রীয় বাজেটের ৫ আকর্ষণীয় তথ্য

সোনা: আরেকটি আইটেম যার দাম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে তা হল সোনা। সাম্প্রতিক মাসগুলোতে সোনার দাম বেড়েছে এবং আগামী বছরেও তা বাড়বে বলে মনে করা হচ্ছে। এটি দুর্বল টাকা এবং মূল্যবান ধাতুর চাহিদা বৃদ্ধি সহ বেশ কয়েকটি কারণের ফলে ঘটছে। সোনার দাম বৃদ্ধির ফলে গয়না এবং অন্যান্য স্বর্ণ ভিত্তিক পণ্যের দামের উপর প্রভাব পড়বে।

বিলাসবহুল আইটেম: জ্বালানি ও সোনার পাশাপাশি আসন্ন বাজেটে বিলাসবহুল আইটেমের উপর কর বাড়ানো হবে বলেও মনে করা হচ্ছে। এর মধ্যে রয়েছে বিলাসবহুল গাড়ি, উচ্চমানের ঘড়ি এবং ডিজাইনার পোশাকের মতো বিষয়। রাজস্ব বাড়াতে এবং অত্যধিক খরচ রোধ করার প্রয়াসে সরকার এই জিনিসগুলির উপর কর বাড়াতে পারে।

আরও পড়ুন: UNION BUDGET: সংসদে বাজেট অধিবেশনের আগে সর্বদলীয় বৈঠক, বিরোধী সাংসদদের সঙ্গে বাদানুবাদ মন্ত্রীর!

কোনদিকে লক্ষ্য রাখবে বাজেট

২০২৩ এর জন্য ভারতের কেন্দ্রীয় বাজেট বুধবার পেশ করা হবে এবং জ্বালানী, সোনা এবং বিলাসবহুল আইটেমের মতো জিনিসগুলির দামের উপর নজর রাখা গুরুত্বপূর্ণ, কারণ এগুলির দাম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, মানুষের জন্য কিছুটা স্বস্তিও আসতে পারে, কারণ সরকার ইঙ্গিত দিয়েছে যে কয়েকটি নির্দিষ্ট আইটেমকে আরও সাশ্রয়ী করতে পদক্ষেপ নেবে তারা। বাজেট অর্থনীতিকে চাঙ্গা করতে এবং কর্মসংস্থান সৃষ্টির ব্যবস্থার উপরও জোর দেবে, যা দাম স্থিতিশীল রাখতে সাহায্য করতে পারে।

ভারতীয় ইউনিয়ন বাজেট হল একটি বার্ষিক আর্থিক বিবৃতি যা আসন্ন আর্থিক বছরের জন্য সরকারের রাজস্ব এবং ব্যয়ের রূপরেখা দেয়। এটি দেশের অর্থনৈতিক নীতি গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং মুদ্রাস্ফীতি এবং বৃদ্ধি সহ অর্থনীতিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.