কাল থেকে শুরু সংসদের বাজেট অধিবেশন

কাল থেকে শুরু সংসদের বাজেট অধিবেশন

Updated By: Jul 6, 2014, 10:06 PM IST

কাল থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন। পেশ হবে রেল বাজেট ও সাধারণ বাজেট। মূল্যবৃদ্ধি সহ একাধিক ইস্যুতে সরকারকে চেপে ধরতে তৈরি বিরোধীরা। লোকসভার বিরোধী দলনেতার পদ না পেলে আদালতে যাওয়ার হুমকি দিয়েছে কংগ্রেস। ফলে, সংসদ যে উত্তপ্ত হতে চলেছে তা বাজেট অধিবেশন শুরুর আগেই বেশ স্পষ্ট।

মঙ্গলবার রেল বাজেট। বৃহস্পতিবার সাধারণ বাজেট। ইতিমধ্যেই রেলে যাত্রীভাড়া ও পণ্য মাশুল বেড়েছে। বাড়ছে জিনিসপত্রের দামও। ফলে, মূল্যবৃদ্ধি নিয়ে সরকারকে কোণঠাসা করতে তৈরি বিরোধীরা। বাজেট পেশের পরই এ নিয়ে আলোচনার দাবি জানিয়েছে বামেরা। একই দাবি তৃণমূলেরও। সাধারণ বাজেটে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে কি দিশা দেখাতে পারবেন অর্থমন্ত্রী? মোদী সরকারের কাছে এখন এটাই বড় চ্যালেঞ্জ। বাজেট যাই হোক না কেন জিনিসের দাম বাড়া নিয়ে বিরোধীরা যে সরকারকে ছেড়ে কথা বলতে নারাজ রবিবার স্পিকারের ডাকা সর্বদলীয় বৈঠকে তার ইঙ্গিত মিলেছে।

লোকসভার বিরোধী দলনেতার পদ কংগ্রেসকে দেওয়া হবে কিনা সে বিষয়টি এখনও ঝুলে রয়েছে। রবিবারের সর্বদলীয় বৈঠকে এ নিয়ে আলোচনার কথা ছিল না বলে জানিয়েছেন লোকসভার স্পিকার। তাঁর এই মন্তব্য থেকেই স্পষ্ট কংগ্রেসকে সহজে বিরোধী দলনেতার পদ দিতে রাজি নয় সরকার। দাবি মানা না হলে আদালতে যাওয়ার হুমকি দিয়েছে কংগ্রেস।

১৪ অগাস্ট পর্যন্ত চলবে সংসদের বাজেট অধিবেশন। মূল্যবৃদ্ধি ছাড়াও কেন্দ্রীয় মন্ত্রী নিহাল চাঁদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, সুপ্রিম কোর্টের বিচারপতি পদে গোপাল সুব্রহ্মণ্যমের নিয়োগে সরকারের বাধার মতো নানা বিষয়ে উত্তপ্ত হয়ে উঠতে পারে অধিবেশন।

.